দেখে নিন এবছরের গণেশ চতুর্থীর সময়সূচি ও নির্ঘণ্ট

Ganesh

Mysepik Webdesk: দেশজুড়ে নানান উৎসব পালিত হয়ে থাকে। সেই সঙ্গে পালিত হয় গণেশ চতুর্থী উৎসব। মোট ১১দিন ধরে পালিত হয় গণেশ চতুর্থী। এবছর ১০ ​​সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক, উত্তরপ্রদেশ সহ দেশের বিভিন্ন প্রান্তে পালিত হবে গণেশ চতুর্থীর উৎসব। তবে অনেকই উৎসবটিকে দুই দিনের জন্য উদযাপন করে থেকেন। এই দিন গৃহস্থের বাড়িতে গণেশের মূর্তি নিয়ে এসে ভগবান গণেশের পুজো করা হয়। গণেশ চতুর্থীর শেষ দিনকে বলা হয়, ‘অনন্ত চতুর্দশী’। এই দিন ভগবান গণেশের কাছে তাঁর ভক্তরা প্রার্থনা করেন, আগামী বছর যেন আবার তিনি ফিরে আসেন।

আরও পড়ুন: জনপ্রিয়তা কি সীমাবদ্ধতাও

এই বছর ১০ সেপ্টেম্বর বেলা ১২টা ১৭ মিনিট থেকে তিথি শুরু হবে তা চলবে রাত ১০ টা পর্যন্ত। এই দিন ভগবান গণেশকে ‘দূর্ব ঘাস’, ‘লাডু’ এবং ‘মোদক’ আরতি দিয়ে গণেশের পুজো সম্পন্ন হয়। এছাড়াও জলের পাত্র, লাল কাপড়, নারকেল, সুপারি, পান, লবঙ্গ, ঘি, কপূর, গঙ্গাজল পুজো সম্পন্ন করার জন্য সংগ্রহ করা প্রয়োজন। মোদক ছাড়া গণেশ পুজো কিছুতেই সম্পন্ন হয় না।

আরও পড়ুন: মুর্শিদাবাদের বন্যা ও নদী ভাঙন: ফরাক্কা ব্যারেজের প্রভাব

‘সনাতন ধর্মে’ ভগবান গণেশের পুজো করা হয় কোনও শুভ কাজ শুরু করার আগে। ভগবান গণেশের পুজো করলে জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে। এমনই মত বিশেষজ্ঞদের। তাই এই পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *