টিকাও নিন রাশিয়াও ঘুরুন, পর্যটন শিল্পে নতুন ট্রেন্ড ‘টিকা পর্যটন’

Mysepik Webdesk: করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ ভয়াবহ হয়ে আছড়ে পড়েছে দেশের ওপর। যার জেরে পর্যটন শিল্প মুখ থুবড়ে পড়েছে। ঘুরতে যাঁরা ভালোবাসেন, তাঁরা এখন গৃহবন্দি। এমনই এক দুর্বিষহ আবহে কোভিড পরিস্থিতির সঙ্গে পাঙ্গা নিতে অভিনব এক সুযোগ নিয়ে হাজির হয়েছে দিল্লির এক পর্যটন সংস্থা। কী এই অভিনব সুযোগ? অনেকটা রথ দেখা আর কলা বেচার মতো করে আপনি পেতে পারেন বিদেশ ভ্রমণের সুযোগ। ২৪ দিনের এই অভিনব প্যাকেজ ট্যুরে আপনি টিকা নিতে পারবেন, সঙ্গে রাশিয়া ঘুরতে পারবেন নিজের মতো করে। কিন্তু রাশিয়া কেন? কারণ, রাশিয়ায় গিয়ে আপনি গ্রহণ করবেন করোনা প্রতিষেধক স্পুটনিক ভি। তারপর দ্বিতীয় ডোজ গ্রহণ করবার জন্য মাঝখানে যে সময়টুকু পাবেন, সেই সময়ের মধ্যে আপনি ঘুরে দেখবেন সেন্ট পিটার্সবার্গ, মস্কো সহ বিভিন্ন দর্শনীয় স্থান।

আরও পড়ুন: ধর্মীয় সমাবেশ থেকেই ভারতে করোনার নতুন স্ট্রেন ছড়িয়েছে, স্বীকার করে নিল ICMR

উল্লেখ্য যে, এই স্পুটনিক ভি আমাদের দেশে সম্প্রতি পা রেখেছে। যদিও এই টিকা ভারতের সর্বত্র ছড়িয়ে পড়তে আরো বেশ কিছুটা সময় লাগবে। সূত্রের খবর, এই কোভিড ভ্যাকসিনকে নিয়ে ভারতবাসীর মধ্যে চাহিদা এবং আগ্রহ দু’টিই বেশ তুঙ্গে। কার্যত এ-কথা মাথায় রেখেই দিল্লির পর্যটন সংস্থা করে ফেলেছে ‘টিকা পর্যটন’-এর পরিকল্পনা। ট্যুরের খরচ হবে মাথাপিছু ১ লক্ষ ৩০ হাজার। দিল্লি থেকে মস্কো যাওয়ার ও সেখান থেকে দেশে ফিরবার বিমান ভাড়া, প্রাতরাশ এবং রাতের খাবার— সবই থাকছে ট্যুর প্যাকেজের মধ্যে। তাছাড়া কয়েকটি দর্শনীয় স্থান ঘুরিয়ে দেখাবার খরচ এরমধ্যে ধরা রয়েছে। কেবল ভিসার খরচবাবদ ১০ হাজার টাকা অতিরিক্ত লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আধিকারিকরা।

আরও পড়ুন: বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপ, উদ্বেগ বাড়ছে স্বাস্থ্য দপ্তরের

হালফিলে যে কয়েকটি দেশে ভারতীয়দের ‘টিকা পর্যটক’ হিসাবে আসতে দেওয়া হচ্ছে, তারমধ্যে অন্যতম দেশ হল রাশিয়া। এর জন্য লাগবে কেবল আরটিপিসিআর-এর নেগেটিভ রিপোর্ট। তাছাড়া আরো সুবিধা হল, ইউরোপের সংশ্লিষ্ট দেশটিতে গিয়ে ৭ দিন বা ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকারও কোনো দরকার নেই। রাশিয়ার নিয়ম হল, কোনো ‘টিকা পর্যটক’ নিজদেশে ৭ দিন নিভৃতবাসে কাটালেই ভ্যাকসিনের জন্য আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে পর্যটন সংস্থাটির তরফ থেকে এই নথিভুক্তকরণ বা রেজিস্ট্রেশনের কাজটিও সেরেও ফেলা হচ্ছে। এর ফলে আপনি মস্কো পৌঁছনোর পরের দিন টিকা নিয়ে দ্বিতীয় ডোজ গ্রহণের আগে সময় পেয়ে যাবেন ২১ দিন। ওই ২১ দিন ঘুরে বেড়ান পূর্ব ইউরোপে অবস্থিত বিশ্বের বৃহত্তম দেশে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *