দু’টি ডোজ নিলে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কমে যায় ৭৭ শতাংশ, সিএমসি ভেলোরের সমীক্ষায় উঠে এলো তথ্য

Mysepik Webdesk: দেশজুড়ে করোনা আবহের মধ্যে সুসংবাদ শোনাল ভেলোরের সমীক্ষার ফলাফল। করোনা ভ্যাকসিনের দু’টি ডোজ নিলে হাসপাতালে ভর্তির সম্ভাবনা কমে যায় ৭৭ শতাংশ। তাছাড়াও দু’টি ডোজ গ্রহণ করবার পর সংক্রমণের সম্ভাবনা কমছে ৬৫ শতাংশ। এমনই তথ্য উঠে এসেছে ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ (সিএমসি) হাসপাতালে করা একটি সমীক্ষার রিপোর্ট থেকে।

আরও পড়ুন: ভ্যাকসিনের ফলে শরীর নাকি চুম্বক! সোশ্যাল মিডিয়ায় নতুন দাবিতে চাঞ্চল্য

সমীক্ষার রিপোর্টে জানানো হয়েছে যে, ভ্যাকসিনের দু’টি ডোজ গ্রহণের ফলে প্রথম সারির করোনা-যোদ্ধারা অনেকটাই সুরক্ষিত। টিকা গ্রহণের পর কিছু ক্ষেত্রে কেউ কেউ সংক্রামিত হলেও সেক্ষেত্রে দেখা গিয়েছে যৎসামান্য উপসর্গ। কিন্তু উল্লেখযোগ্য বিষয় হল, ভারতে ব্যবহৃত ভ্যাকসিন করোনাভাইরাসের কোন চরিত্রের (বি.১.১.৭ বা বেটা এবং বি.১.৬১৭.২ বা ডেল্টা) ক্ষেত্রে বেশি কার্যকর, তা বলা হয়নি এই সমীক্ষায়।

আরও পড়ুন: বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ গবেষণামূলক বিশ্ববিদ্যালয়ের তকমা আইআইএসসি বেঙ্গালুরুকে

তবে সমীক্ষার মাধ্যমে ভ্যাকসিনের গুণ যে মানুষকে অনেকটাই সুরক্ষা দিচ্ছে, সে-কথা স্বীকার করে সিএমসি ভেলোরের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ জয় জে মাম্মেন বলেন, “ভ্যাকসিনের দু’টি ডোজ গ্রহণ করলে সংক্রমণ ছড়িয়ে পড়া থেকেও রোধ হতে পারে। কারণ তা সংক্রমণের শিকল ভাঙতে সক্ষম। কিন্তু খুব কম সংখ্যক মানুষ কোভ্যাক্সিন নিয়েছেন বলে কোভিশিল্ড নাকি কোভ্যাক্সিন, কোনটি বেশি কার্যকর সেটি আমরা এই মুহূর্তে বলতে পারব না।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *