তালিবান জুজু: দেশত্যাগ করে পাকিস্তান পৌঁছলেন আফগানিস্তানের যুব মহিলা দলের ফুটবলাররা

Mysepik Webdesk: আফগানিস্তানে তালিবানরাজ চলছে। এই শাসনে সেই দেশের নারীরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। তেমনই একটি ঘটনা প্রকাশ্যে এলো। আফগানিস্তানের যুব মহিলা ফুটবল দলের খেলোয়াড়রা তাঁদের পরিবার নিয়ে আফগানিস্তান ত্যাগ করেছেন। তাঁরা আফগানিস্তান থেকে চোখের আড়ালে পাকিস্তানে পৌঁছেছেন। পাকিস্তান থেকে অন্য দেশে রাজনৈতিক আশ্রয় নেওয়ার চেষ্টা করবেন তাঁরা। জানা যাচ্ছে যে, অস্ট্রেলিয়া, ব্রিটেন, আমেরিকায় যাওয়ার উদ্দেশ্য নিয়ে তোরখাম সীমানা পার করে ৮১ জন আফগান নাগরিক পাকিস্তানে পৌঁছেছেন। এরমধ্যেই আছেন আফগানিস্তানের যুব মহিলা ফুটবল দলের খেলোয়াড়রা। ফুটবলারের সংখ্যাটা ৩২। আরও জানা গিয়েছে যে, আজ, বৃহস্পতিবার ৩৪ জন আফগানিস্তান ছাড়তে চলেছেন।

আরও পড়ুন: সিপিএল পেল নতুন চ্যাম্পিয়ন

পাকিস্তান ফুটবল ফেডারেশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা উমর জিয়া জানিয়েছেন, ওই নারী ফুটবল খেলোয়াড়রা ৩০ দিন পর অন্য দেশে যাবেন। কারণ ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার মতো দেশে তাঁদের তাদের এখানে বসতি স্থাপনের জন্য অনেক আন্তর্জাতিক সংস্থা সচেষ্ট হয়েছে। তিনি আরও জানান যে, আপাতত তাঁরা লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের ভিতরে ফিফা হাউসে থাকবেন।

আরও পড়ুন: মরু শহরের আইপিএলে ফিরতে চলেছে দর্শক

তালিবানের দখলে আফগানিস্তান চলে যাওয়ার পর অনেক প্রাক্তন এবং বর্তমান ফুটবলরাই দেশ ছেড়ে পালিয়েছে। এর বাইরে, আফগান দলের প্রাক্তন অধিনায়ক খালেদা পোপাল ফুটবলাদের স্পোর্টস কিট জ্বালিয়ে দেওয়ার এবং সোশ্যাল নেটওয়ার্ক থেকে সমস্ত তথ্য মুছে ফেলার উপদেশ দিয়েছিলেন। আর এবার আফগানিস্তানের যুব মহিলা ফুটবল দলের খেলোয়াড়দের তালিবান জুজুর ভয়ে ভীত হয়ে নিজের দেশ ত্যাগ করা নতুনভাবে সংযোজিত হল। এরফলে প্রশ্ন উঠছে, তালিবান হুকুমত যে মহিলাদের নিরাপত্তার ব্যাপারে যে প্রতিশ্রুতি দিয়েছিল, তার বাস্তব ভিত্তি কতটা?

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *