অ্যাজমা সমস্যায় মারাত্মক উপকার দেয় চা

Asthoma Tea

Mysepik Webdesk: বিশ্বজুড়ে দিন দিন ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে অ্যাজমা বা হাঁপানি রোগীর সংখ্যা। তবে এই অসুখে মানুষ মারা যায় না বললেই চলে। কিন্তু সুচিকিৎসার অভাবে তারা বেশ কষ্ট পায়। শ্বাসনালিতে বিভিন্ন কোষ প্রধানত ইওসিনোফিল ও অন্যান্য উপাদান জমা হয়ে শ্বাসনালির ছিদ্র পথ সরু হয়ে যায়। রোগী শ্বাসকষ্টসহ শুকনো কাশি, বুকে কাশি জমে যাওয়া, শ্বাস নেওয়ার সময় বুকে শোঁ শোঁ আওয়াজ হওয়া ইত্যাদি সমস্যায় ভুগতে থাকে। শিশুসহ যেকোনো বয়সের নারী-পুরুষ এতে আক্রান্ত হতে পারে।

আরও পড়ুন: আগুনে পুড়ে গেলে যা করণীয়….

শীতকালে এই সমস্যা বেশি দেখা দেয়। কারণ এই সময়ে শুষ্ক ঠান্ডা আবহাওয়া বাতাসে উড়ে বেড়ানোয় ধূলিকণার আধিক্যের ফলে অ্যাজমার সমস্যা বেড়ে যায়। এর সমাধানে বিভিন্ন ওষুধ রয়েছে। কিন্তু এর পাশাপশি চা এর অনস্বীকার্য ভূমিকা রয়েছে।

চা এর উপকারিতা জেনে নিন:

১. কালো চা বা ব্ল্যাক টি: এই চায়ে ক্যাফেইন থাকে। যা অ্যাজমা রোগীদের জন্য খুবই ভালো কাজ দেয়।

২. ইউক্যালিসটাস চা: ইউক্যালিপটাস গাছের পাতা থেকে এই চা তৈরি হয়। এতে থাকা উপাদান অ্যাজমার সমস্যা থেকে অনেকটাই মুক্তি দেয়। এছাড়া কফ পরিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন: করোনার পর শরীরের ক্লান্তি সরাতে যা করবেন!

৩. গ্রিন টি: গ্রিন টি শরীরের পক্ষে খুবই উপকারী। এই চায়ে নানা উপকার পাওয়া যায়। এতে অ্যান্টিঅক্সিডেন্ট, পুষ্টিকর উপাদান, উদ্ভিজ্জ যৌগ থাকে। এছাড়াও এই চা ক্যান্সারের সমস্যা অনেক কমে। গ্রিন টি অ্যাজমা রোগীদের জন্য বেশ উপকারী।

৪. আদা চা: আদায় থাকা পুষ্টি এবং বিভিন্ন জৈব যৌগ রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেওয়ার পাশাপাশি বমি ভাব দূর করে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *