Latest News

Popular Posts

২৯ বছর পর কেপ টাউনে জয়ের খোঁজে টিম ইন্ডিয়া, ভাবাচ্ছে এই মাঠে কোহলি-পুজারার পরিসংখ্যান

২৯ বছর পর কেপ টাউনে জয়ের খোঁজে টিম ইন্ডিয়া, ভাবাচ্ছে এই মাঠে কোহলি-পুজারার পরিসংখ্যান

Mysepik Webdesk: আগামীকাল থেকে কেপ টাউনের নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের শেষ টেস্ট ম্যাচ খেলবে ভারতীয় দল। এই গ্রাউন্ডে টিম ইন্ডিয়ার রেকর্ড একেবারেই বলার মতো নয়। কেপ টাউনে ২৯ বছর ধরে কোনও টেস্ট জিততে পারেনি টিম ইন্ডিয়া। সিরিজটি আপাতত ১-১ অবস্থায় রয়েছে। সেঞ্চুরিয়নে ঐতিহাসিক জয়ের পর জোহানেসবার্গ টেস্টে হার স্বীকার করতে হয়েছিল ভারতকে। ভারতীয় দল প্রায় তিন দশক দক্ষিণ আফ্রিকা থেকে কখনও টেস্ট সিরিজ জিততে পারেনি। সঙ্গে ২৯ বছর ধরে কেপ টাউনে প্রথম টেস্ট জয়ের জন্য অপেক্ষা করছে টিম ইন্ডিয়া। ১৯৯৩ সালে এই মাঠে প্রথমবার টেস্ট ম্যাচ খেলেছিল ভারত। তারপর থেকে ভারত এখানে মোট ৫টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে ২টি ড্র হয়েছে এবং ৩টিতে হেরেছে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: তুলনায় কমজোর লিওঁর সঙ্গে ড্র, তবুও শীর্ষে মেসির পিএসজি

২০১৮-এ শেষবার এই মাঠে বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া ৭২ রানে পরাজিত হয়েছিল। এছাড়া ১৯৯৭-এ ২৮২ রানে এবং ২০১১-তে ৫ উইকেটে পরাজিত হয়েছিল ভারত। ১৯৯৩ এবং ২০১১-তে ভারত এখানে টেস্ট ম্যাচ ড্র করেছিল। চলতি সিরিজে ষষ্ঠবারের মতো এই গ্রাউন্ডে নামবে ভারতীয় দল। এবার ভারতের কাছে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জেতার এবং কেপ টাউনে প্রথম টেস্ট জয়ের সুবর্ণ সুযোগ রয়েছে। তবে আয়জক দক্ষিণ আফ্রিকার মনোবলও তুঙ্গে থাকবে জোহানেসবার্গে ‘অপরাজেয়’ টিম ইন্ডিয়াকে হারানোর পর।

আরও পড়ুন: নীরজকে উপহারে সোনার পোস্টবক্স দিল ভারতীয় ডাক বিভাগ!

এই গ্রাউন্ডে চেতেশ্বর পুজারা এবং বিরাট কোহলির পরিসংখ্যান খুবই খারাপ। এমনকী রবিচন্দ্রন অশ্বিন এই মাঠে এই দুই তারকা খেলোয়াড়ের চেয়ে বেশি রান করেছেন। বিরাট কোহলি এই মাঠে মাত্র একটি টেস্ট খেলেছেন। তিনি দুই ইনিংসে মাত্র ৩৩ রান করেছেন। অন্যদিকে, পুজারার রেকর্ড আরও খারাপ। পুজারা এই মাঠে দু’টি টেস্ট ম্যাচ খেলেছেন। এই গ্রাউন্ডে চারটি ইনিংসে মাত্র ৩২ রান করেছেন তিনি। নিউল্যান্ডসে এক টেস্টের দুই ইনিংস মিলিয়ে মোট ৪৯ রান করেছেন, যা কোহলি-পুজারার থেকে বেশি। ভারতের পক্ষে একমাত্র শচীন তেন্ডুলকরই একমাত্র খেলোয়াড়, যিনি এই মাঠে ৪টি টেস্ট ম্যাচে ৪৮৯ রান করেছেন। এখনও পর্যন্ত কোনও ভারতীয় খেলোয়াড় এই মাঠে ৫০০-র মাইলফলক স্পর্শ করতে পারেননি। শচীন ছাড়া বাকি সব ব্যাটসম্যানই ২০০-র নিচে। এই মাঠে সৌরভ গাঙ্গুলি ২ টেস্ট ম্যাচে ১৬৫ রান, গৌতম গম্ভীর ১ টেস্টে ১৫৭ রান, রাহুল দ্রাবিড় ৩ টেস্টে ১২৬ রান এবং মহম্মদ আজহারউদ্দিন এই মাঠে ২ টেস্ট ম্যাচে ১২৪ রান করেছিলেন।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *