অচল হয়ে গেল পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর খোঁজ দেওয়া টেলিস্কোপ, চিন্তায় বিজ্ঞানীরা

Mysepik Webdesk: দীর্ঘ কয়েক দশক ধরে মহাকাশের নানা রহস্য উন্মোচনের পাশাপাশি পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর সন্ধান দিয়ে যাচ্ছিল এই টেলিস্কোপটি। কিন্তু গত ১ ডিসেম্বর থেকে বিশালাকার আরেকিবো টেলিস্কোপটি পুরোপুরিভাবে তার কাজ বন্ধ করে দিয়েছে। মহাকাশ বিজ্ঞানীরা এই টেলিস্কোপের মাধ্যমেই লক্ষ রাখতেন, পৃথিবীর দিকে কোনও গ্রহাণু ধেয়ে আসছে কিনা। সেই কারণেই দিব্বি চলতে থাকা এই টেলিস্কোপটি হটাৎ করে বিকল হয়ে যাওয়ায় রীতিমতো চিন্তায় পড়ে গিয়েছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন: প্লাজমা-পোয়েম-প্রেয়ার একসূত্রে গেঁথেছে জগদীশ-রবি ঠাকুর-স্বামীজিকে

Puerto Rico: Iconic Arecibo Observatory telescope collapses - BBC News

টেলিস্কোপটি পোর্তো রিকোয় অবস্থিত। ডিসেম্বরের ১ তারিখে সেটির ৯০০ তনের প্ল্যাটফর্মটি ৪০০ ফিট নিচে থাকা রিফ্লেক্টর ডিশের ওপর ভেঙে পড়ে। এর ফলে টেলিস্কোপটি মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। এই টেলিস্কোপের সাহায্যে মহাকাশের নানা রহস্য নিয়ে কাজ করা মিটিওরোলজিস্ট এডা মোনজন জানান, “এই শক্তিশালী টেলিস্কোপটিকে রক্ষা করার অনেক চেষ্টা করা হয়েছিল। কিন্তু আমাদের কোনও প্রচেষ্টা কাজে আসেনি। যেভাবে এটি ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে আর এটি ঠিক হবে বলে মনে হয় না।”

আরও পড়ুন: ল্যান্ডলাইন থেকে মোবাইলে ফোন করতে নম্বরের আগে বসাতে হবে ‘০’ , আসছে নতুন নিয়ম

The Iconic Arecibo Telescope Goes Quiet After Major Damage | WIRED

পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর ওপর এই টেলিস্কোপের সাহায্যেই বিজ্ঞানীরা নজর রাখতেন। কোন গ্রহাণু পৃথিবীর কত কাছে আসবে, সেটা এই টেলিস্কোপের সাহায্যেই বিজ্ঞানীরা জানতে পারতেন। বিজ্ঞানীদের দাবি আরেকিবোর মতো ক্ষমতাসম্পন্ন আর কোনও টেলিস্কোপ এই মুহূর্তে তাঁদের কাছে নেই। এই টেলিস্কোপ থেকে আলোর তরঙ্গ মহাকাশে পাঠিয়ে কোনও বস্তুর গায়ে লেগে সেই তরঙ্গ রাডারে ফিরে এসে ধরা পড়লে জানা যেত কোনও মহাজাগতিক বস্তু পৃথিবী থেকে ঠিক কতটা দূরত্বে অবস্থান করছে। আপাতত এই ধরণের নতুন কোনও টেলিস্কোপ তৈরি না করা পর্যন্ত পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণু নিয়ে বিজ্ঞানীরা স্বাভাবিকভাবেই চিন্তায় থাকবেন।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *