Latest News

Popular Posts

২০৩২ অলিম্পিক হবে ব্রিসবেনে, অস্ট্রেলিয়ায় সেলিব্রেশন

২০৩২ অলিম্পিক হবে ব্রিসবেনে, অস্ট্রেলিয়ায় সেলিব্রেশন

Mysepik Webdesk: অস্ট্রেলিয়ার শহর ব্রিসবেন ২০৩২ অলিম্পিক গেমসের আয়োজন করবে। বুধবার, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এই ঘোষণা করেছে। ব্রিসবেনের গাব্বা স্টেডিয়ামটি অলিম্পিক স্টেডিয়ামে রূপান্তরিত হবে। এই স্টেডিয়ামের কাছে একটি ভূগর্ভস্থ রেল স্টপও নির্মিত হবে। এরফলে তৃতীয়বারের মতো গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের আয়োজন করবে অস্ট্রেলিয়া। এর আগে ১৯৫৬ সালে মেলবোর্নে এবং ২০০০ সালে সিডনিতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়েছে। অস্ট্রেলিয়া তিন বা ততোধিক গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের তৃতীয় দেশ হয়ে উঠবে। আমেরিকা ৪টি এবং ব্রিটেন এ পর্যন্ত ৩টি গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করেছে। গ্রীষ্মকালীন অলিম্পিক ফ্রান্স, জার্মানি এবং গ্রিসে দু’বার অনুষ্ঠিত হয়েছে। ২০২৪ সালে তিনবার গ্রীষ্মকালীন অলিম্পিক আয়োজনকারী দেশ হয়ে উঠবে ফ্রান্সও।

আরও পড়ুন: অলিম্পিক: ভারতীয় অ্যাথলেটদের উদ্বুদ্ধ করলেন শচীন

জানা গিয়েছে যে, ২০৩২ অলিম্পিকের জন্য দু’টি গেমস ভিলেজ নির্মিত হবে। একটি গেমস ভিলেজ ব্রিসবেন এবং অন্যটি গোল্ড কোস্টে নির্মিত হবে। টোকিওতে মিটিংয়ের পরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০৩২ সালের আয়োজনের দায়িত্ব ব্রিসবেনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কুইন্সল্যান্ডের সমস্ত প্রতিনিধি উপস্থিত ছিলেন এই বৈঠকে। ব্রিসবেন অস্ট্রেলিয়ান কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী। এদিকে, ২০৩২ সালে অলিম্পিক আয়োজনের দায়িত্ব ব্রিসবেন পেয়েছেন শুনে ব্রিসবেন এবং গোটা অস্ট্রেলিয়ায় সেলিব্রেশন শুরু হয়ে গিয়েছে। এই সংবাদ প্রকাশ্যে আসার পরে, ব্রিসবেনের আকাশে আতশবাজির রোশনাই দেখা যায়। ভিক্টোরিয়া ব্রিজে দেখা যায় সবুজ ও হলুদ রঙের আলোকসজ্জাও।

আরও পড়ুন: শেষ মুহূর্তে বাতিল হয়ে যেতে পারে অলিম্পিক

ভারত সহ আরও কয়েকটি দেশ ২০৩২ সালের অলিম্পিক গেমসের আয়োজনে আগ্রহ দেখিয়েছিল। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, কাতার, স্পেন এবং জার্মানি। তবে সমস্ত দেশকে পিছনে ফেলে ব্রিসবেন অলিম্পিক আয়োজন করার গুরুদায়িত্ব পেল। ২০৩৬ সালের অলিম্পিক গেমস আয়োজনের জন্য ভারত আবারও দাবি করতে পারে। অনেকেরই ধারণা যে, আহমদাবাদ হবে আয়োজক শহর।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *