গাব্বায় জয়ের ৫ নায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে নেই!

India

Mysepik Webdesk: ভারত ও ইংল্যান্ডের মধ্যে চার টেস্টের সিরিজের প্রথম ম্যাচটি চেন্নাইয়ের এম চিদম্বরম স্টেডিয়ামে (চিপক) আগামীকাল ৫ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হবে। গত মাসে গাব্বায় অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় জয়ের পর ভারতীয় ভক্তরা অধীর আগ্রহে এই ম্যাচের জন্য অপেক্ষা করছেন। তবে গব্বার পাঁচজন নায়কই চেন্নাই টেস্টে প্রথম একাদশের বাইরে থাকতে পারেন।

আরও পড়ুন: রোনাল্ডোর জোড়া গোলে ইন্টার মিলানকে হারিয়ে দিল জুভেন্টাস

একসময় গাব্বা টেস্টের জন্য ১১ জন ফিট খেলোয়াড় নির্বাচন করাই কঠিন ছিল। অজিভূমে প্রথম টেস্টের পর পিতৃত্বকালীন ছুটিতে দেশে ফিরে এসেছিলেন বিরাট কোহলি। ইশান্ত শর্মা আনফিট হওয়ার কারণে পুরো সিরিজের বাইরে ছিলেন। তাছাড়াও জসপ্রীত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারি ইনজুরির কারণে শেষ টেস্টে দলের বাইরে ছিলেন। এখন ইশান্ত, বুমরাহ, অশ্বিন ফিট। বিরাট আবার কমান্ডে আছেন। আগামীকালের ম্যাচে ভারতীয় মাটিতে ম্যাচের কারণে দু’জন অতিরিক্ত স্পিনার খেলবেন বলে আশা করা হচ্ছে। এর ফলে গাব্বার পাঁচ তারকা চেন্নাই টেস্টে ভারতের প্রথম একাদশে হয়তো থাকবেন না।

গাব্বা টেস্টে অভিষেক হওয়া টি নটরাজন ইতিমধ্যে ভারতীয় দলের বাইরে রয়েছেন। প্রথম দু’টি টেস্টের জন্য ঘোষিত ভারতীয় দলে তাঁর নাম নেই। তিনি ছাড়াও মায়াঙ্ক আগরওয়াল, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর ও মহম্মদ সিরাজও বাইরে থাকতে পারেন। এই ক্রিকেটারদের কেন বাইরে থাকতে হতে পারে, তা জানার চেষ্টা করা যাক।

আরও পড়ুন: ক্রিকেট থেকে অবসর ‘নৈছনপুর এক্সপ্রেস’ অশোক দিন্দার

ওপেনিং ব্যাটসম্যান মায়াঙ্ক আগরওয়াল। তবে তিনি গাব্বায় মিডল অর্ডারে খেলেন। চেন্নাই টেস্টে রোহিত শর্মা ও শুভমান গিল ভারতীয় ইনিংসের গোড়াপত্তন করবেন বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে বিরাট কোহলির প্রত্যাবর্তন করছেন এই সিরিজে। সেই কারণে মিডল অর্ডারে আগরওয়ালের জায়গায় তিনিই ব্যাট হাতে আসবেন।

ওয়াশিংটন সুন্দর গাব্বায় রবিচন্দ্রন অশ্বিনের জায়গায় সুযোগ পেয়েছিলেন। এখন অশ্বিন ফিট। টিম ইন্ডিয়া সাধারণত হোম পিচে বৈচিত্র্যপূর্ণ স্পিনার খেলায়। তাই অশ্বিন ও সুন্দর দু’জন একসঙ্গে খেলবেন বলে মনে হয় না। কারণ, দু’জনই অফস্পিনার। ইংল্যান্ডের বিপক্ষে বাঁ-হাতি স্পিনার এবং রিস্ট-স্পিনারের ভালো রেকর্ড রয়েছে। সেক্ষেত্রে অশ্বিনের পাশাপাশি অক্ষর প্যাটেল এবং কুলদীপ যাদবও সুযোগ পেতে পারেন। সুন্দর এই পরিস্থিতিতে বাইরে থাকবেন।

চার জন ফাস্ট বোলার নিয়ে ভারতীয় দল গাব্বায় নেমেছিল। চেন্নাইয়ে নামবেন মাত্র দু’জন ফাস্ট বোলার। নটরাজন ইতিমধ্যে বাইরে আছেন। শার্দূল ঠাকুরও দলের বাইরে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ফাস্ট বোলার খেললে সবার আগে যে দুই পেসারের নাম আসবে, তাঁরা জসপ্রীত বুমরাহ এবং ইশান্ত শর্মা। এই দুই বোলার ভারতীয় দলের বোলিং বিভাগকে আরও শক্তিশালী বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। এমন পরিস্থিতিতে মহম্মদ সিরাজকেও বাইরে থাকতে হতে পারে। টিম ইন্ডিয়া যদি তিন পেসার এবং দুই স্পিনার নিয়ে নামে, তবেই সিরাজ সুযোগ পেতে পারেন।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *