Latest News

Popular Posts

মহাকাশ ঘুরে এলেন ৯০ বছরের বৃদ্ধ, অসম্ভবকে সম্ভব করল ব্লু অরিজিন

মহাকাশ ঘুরে এলেন ৯০ বছরের বৃদ্ধ, অসম্ভবকে সম্ভব করল ব্লু অরিজিন

Mysepik Webdesk: কয়েক বছর আগে পর্যন্ত মহাকাশে যাওয়া ছিল অলীক স্বপ্ন। শুধুমাত্র গবেষণার কাজেই বিজ্ঞানীদের সেখানে পাঠানো হত। এখন অবশ্য চিত্রটা বদলেছে। শুধুমাত্র পকেটে পর্যাপ্ত টাকা থাকলেই এখন প্রযুক্তির মাধ্যমে কিছুক্ষনের জন্য ঘুরে আসা যায় মহাকাশে, ঘুরে বেড়ানো যায় পৃথিবীর চারিদিকে, অনুভব করা যায় শুন্য অভিকর্ষ বল। এই অসম্ভবকে সম্ভব করেছে আমাজন কর্তা জেফ বেজোসের রকেট সংস্থা ব্লু অরিজিন। ধনি ব্যক্তিদের কাছে আজ মহাকাশ ভ্রমণ খুবই একটা বড়ো ব্যাপার নয়।

আরও পড়ুন: সৌরজগতে ‘জীবাশ্মের’ খোঁজে নাসার নতুন মিশন ‘লুসি’

Actor William Shatner has profound reaction to Blue Origin space flight

জনপ্রিয় টিভি সিরিজ স্টার ট্রেকের ক্যাপ্টেন কার্কের চরিত্রে অভিনয় করেছিলেন বিশ্বখ্যাত অভিনেতা উইলিয়াম শ্যাটনার। সেই সময় তাঁর বয়স ৩৫ বছর হলেও আজ তিনি ৯০ বছরের বৃদ্ধ। কিন্তু সেদিনের সেই অলীক স্বপ্নকে তিনি আজ সফল করেছেন ব্লু অরিজিনের মাধ্যমে। ১০ মিনিট ১৭ সেকেন্ড সময় ধরে শাটনার আরও ৪ জন ক্রু ব্লু অরিজিন রকেটে চড়ে ভূ-পৃষ্ঠ থেকে ৬৫.৮ মাইল উচ্চতায় পাড়ি দিয়েছেন। মহাকাশে প্রায় ৪ মিনিটের ভারশূন্যতা উপভোগ করেন তাঁরা। সেই সঙ্গে প্রবীণতম নভোশ্চর হিসাবে মহাকাশে যাওয়ার রেকর্ড গড়লেন তিনি।

আরও পড়ুন: অতি ছোট, ক্ষমতায় সূর্যেরও বেশি

In a Blue Origin Rocket, William Shatner Finally Goes to Space - The New  York Times

রকেট মডিউলের জানলা দিয়ে পৃথিবীপৃষ্ঠের অপরূপ শোভা দর্শন করার পর তাঁরা ফায়ার এলেন পৃথিবীতে। এই মহাকাশ যাত্রায় শাটনারের সঙ্গী হিসাবে ছিলেন অস্ট্রেলিয়ান ধনকুবের ক্রিস বসুইজেন, মাইক্রোবায়োলজিস্ট গ্লেন ডি ভ্রিস এবং ব্লু অরিজিনের উচ্চপদস্থ আধিকারিক অড্রে পাওয়ার। ২০ জুলাইয়ের পর এটিই ছিল ব্লু অরিজিনের দ্বিতীয় ফ্লাইট। প্রসঙ্গত, মহাকাশ যাত্রার আনন্দ দেওয়ার জন্য প্রায় ২ লক্ষ মার্কিন ডলারে এক-একটি টিকিট বিক্রি করার পরিকল্পনা রয়েছে ব্লু অরিজিনের, ভারতীয় মুদ্রায় যা প্রায় দেড় কোটি টাকার কাছাকাছি।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *