ক্ষমতার প্রথম দিনই যেসব চুক্তি স্বাক্ষর করবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট

Joe Biden

Mysepik Webdesk: ২০ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে শপথ নিতে চলেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। আর এই দিনই প্রায় ডজনখানেক নির্বাহী আদেশে তিনি স্বাক্ষর করবেন বলে খবর। নতুন নির্বাহী আদেশগুলো হবে মহামারী, ভঙ্গুর অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং আমেরিকার বর্ণবাদ সংক্রান্ত। শনিবার তাঁর একজন শীর্ষ সহযোগী এই খবর জানান।

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় আসুরিক ভূমিকম্পে মৃত বেড়ে ৫৬

বাইডেনের দেওয়া পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী শপথ গ্রহণের দিনই তাঁকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার নির্বাহী আদেশে স্বাক্ষর করতে হবে। কারণ সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা এই চুক্তি থেকে বেরিয়ে এসেছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর সঙ্গে রয়েছে নির্দিষ্ট মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে আসা লোকজনের প্রবেশের ওপর ট্রাম্প যে নিষেধাজ্ঞা জারি করেছিল তা তুলে নেওয়া।

বাইডেনের চিফ অব স্টাফ হিসেবে ক্ষমতা নিতে যাওয়া রন ক্লেইন হোয়াইট হাউসের নতুন সিনিয়র স্টাফের কাছে এক স্মারকে এই বিষয় গুলো উল্লেখ করেছেন। ক্লেইন বলেন, ট্রাম্প প্রশাসনের ভয়ংকর ক্ষতিকর দিকগুলো কেবল উল্টে দেওয়াই নয়, নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন দেশকে সামনের দিকে এগিয়ে নেওয়ার পদক্ষেপও নিতে শুরু করবেন।

আরও পড়ুন: বিশ্বজুড়ে চলছে টিকাকরণ, কিন্তু এখনও ভ্যাকসিন কেনার অর্ডার দেয়নি পাকিস্তান

ক্ষমতা নিতে যাওয়া বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন হোয়াইট হাউসের নতুন সিনিয়র স্টাফের কাছে এক স্মারকে উল্লেখ করেন, নতুন নির্বাহী আদেশগুলো হবে মহামারী, ভঙ্গুর অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং আমেরিকার বর্ণবাদ সংক্রান্ত।

বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে সহিংসতার আশঙ্কায় আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যেই সতর্ক অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে যে আমেরিকাকে বাইডেন পাচ্ছেন, সে আমেরিকা করোনা মহামারীতে পর্যুদস্ত, অর্থনীতি ভঙ্গুর, বেকারত্ব চরম সীমায় গিয়ে পৌঁছেছে। বুধবার দুপুরে ওয়াশিংটন ডিসিতে বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *