সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে স্থগিত হয়ে গেল কৃষি আইন

Mysepik Webdesk: অবশেষে স্থগিত হয়ে গেল কৃষি আইন। গতকাল কেন্দ্রীয় সরকারকে কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। অন্যথায় আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করবে বলে জানিয়েছিল। এ দিন কৃষি আইনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে এবং কৃষকদের কথা শোনার জন্য বিশেষ কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। ওই কমিটিতে রয়েছেন, এইচএস মান, প্রমোদ কুমার যোশী, অশোক গুলাটি ও অনিল ধানওয়ান্ত।

আরও পড়ুন: নগ্ন ছবির লোভে দেশের সঙ্গে গাদ্দারি করেছি, চাঞ্চল্যকর দাবি ধৃত পাকিস্তানী চরের

The Supreme Court and the Need for Judicial Discipline

এ দিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবড়ে বলেন, “মানুষের জীবন বাঁচানোর পাশাপাশি তিনটি কৃষি আইনের বৈধতা নিয়েও উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। তাই মানুষ ও সম্পত্তি রক্ষার জন্য কোনও আইন স্থগিত রাখার ক্ষমতা আমাদের হাতে রয়েছে।” সোমবার বিচারপতি শরদ অরবিন্দ বোবদে কেন্দ্রকে প্রশ্ন করেছিলেন, “কৃষি আইন সংক্রান্ত আমরা কোনও মন্তব্য করতে চাই না, কিন্তু কেন্দ্রীয় সরকারের মন্তব্যে অত্যন্ত হতাশ। এই আইন প্রণয়নের আগে আদৌ কোনও আলোচনা হয়েছে সেটাও আমাদের কাছে অজানা। দয়া করে আমাদের জানান ঠিক কী হচ্ছে।”

আরও পড়ুন: সেরামের কাছ থেকে ১.১ কোটি কোভিড ভ্যাকসিন ডোজ কিনতে চলেছে কেন্দ্র

Farmers begin nation-wide 10-day strike demanding better prices

কৃষি আইন নিয়ে সোমবার সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ প্রসঙ্গে সর্বভারতীয় কৃষক সংগঠনের নেতা হান্নান মোল্লা বলেছিলেন, “অনেক ক্ষেত্রেই দেখা যায়, সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের সঙ্গে রায়ের কোনও মিল থাকে না। এই মামলায় কী হয়, সেদিকেই আমাদের কড়া নজর থাকবে। রায়দান না হওয়া পর্যন্ত কিছু বিশ্বাস করা উচিত হবে না। সরকারের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাব। ১৫ তারিখের বৈঠকেও যাব।” দেশের উচ্ছ আদালতের এই রায়ে স্বাভাবিকভাবেই খুশি কৃষকরা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *