Latest News

Popular Posts

পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে গেল গ্রহাণু, আকারে বুর্জ খলিফার চেয়েও বড়ো

পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে গেল গ্রহাণু, আকারে বুর্জ খলিফার চেয়েও বড়ো

Mysepik Webdesk: নাসার ভবিষ্যৎবাণী মিলে গেল। পৃথিবীর গা ঘেসে বেরিয়ে গেল একটি গ্রহাণু। আকারে গ্রহাণুটি দুবাইয়ের বুর্জ খলিফার চেয়েও বড়ো। তাছাড়া সেটি আমাদের পৃথিবীতে থাকা সবথেকে বড় ও উঁচু বাড়ির তুলনায় আকারে বড়। এই গ্রহাণুটি সম্পর্কে আগেই জানিয়েছিল NASA। NASA জানিয়েছে, শুধুমাত্র ওই গ্রহাণু নয়, আরও ৩টি গ্রহাণু পৃথিবীর গা ঘেসে বেরিয়ে গেছে। অর্থাৎ, গত ১৮ জানুয়ারি পৃথিবীর পাশ দিয়ে মোট ৪টি গ্রহাণু অতিক্রম করেছে। তবে, এর ফলে আগের মতোই পৃথিবীর কোনও ক্ষতি হয়নি।

আরও পড়ুন: মাঝ আকাশে বিমানের মধ্যে কীভাবে কাজ করে WiFi?

NASA জানিয়েছে গ্রহাণুটির নাম 7842 (1994 PCI)। ওই গ্রহাণুটি চওড়ায় ১ কিলোমিটারেরও বেশি। আয়তন প্রায় প্রায় ৩৪৫০ ফুট। ১৮ জানুয়ারি ওই গ্রহাণু থেকে পৃথিবীর দূরত্ব ছিল ১.৯৮ মিলিয়ন কিলোমিটার। যেহেতু এটি পৃথিবীর কাছাকাছি এসেছিল, তাই এটিকে মহাকাশ বিজ্ঞানের ভাষায় NEO (Near Earth Object) বলা হচ্ছে। পৃথিবীর কাছ দিয়ে বেরিয়ে যাওয়ার সময় গ্রহাণুটির গতিবেগ ছিল ঘন্টায় ৪৩ হাজার মাইল। ছবি দিয়ে গ্রহাণুটির বিষয়ে আগেই টুইট করে জানিয়েছিল নাসা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *