ঐতিহ্য পুনরুদ্ধারের লক্ষ্যে ইউরো অভিযান শুরু করছে আজ্জুরিরা

সায়ন ঘোষ

শেষ সাফল্য ২০০৬ বিশ্বকাপ জয়। তারপর আর কোনও সাফল্য আসেনি। কানাভারো, নেস্তা, জামব্রোতা, গাত্তুসো, পিরলো, বুফোঁ, তোত্তি, মালদিনিদের পরবর্তী প্রজন্ম সেভাবে ইউরোপ কাঁপাতে ব্যর্থ। ২০১৮-র বিশ্বকাপ খেলা হয়নি আজ্জুরিদের। কিন্তু বর্তমানে রবার্তো মানসিনির প্রশিক্ষণে ইউরোতে ভালো ফল করবার স্বপ্ন দেখছে। এবারের ইতালি দলটি হট ফেভারিটদের মধ্যে না থাকলেও তাদের হেলাফেলা করা যাবে না। ১৯৬৮ সালে তারা প্রথম ও একমাত্র ইউরো জয় করে। তারপর ৫৩ বছর কেটে গেছে। এবার আজ্জুরিরা ইউরো জিততে মরিয়া।

আরও পড়ুন: ভারতে কোন চ্যানেলে দেখা যাবে ইউরো, কে কে দেবেন ধারাভাষ্য: জেনে নিন খুঁটিনাটি

আজ্জুরিদের দীর্ঘদিনের দুর্গ-প্রহরী বুফোঁ নেই। এবারের আজ্জুরিদের দুর্গ সামলেবেন জিয়ানলুইজি ডোনারুমা। এছাড়াও আছেন আলেক্স মেরেট ও সালভোতোরে সিরিগু। ইতালি বরাবর বিখ্যাত তাদের রক্ষণভাগ নিয়ে। তাদের বিখ্যাত কাতানোচ্চিও ডিফেন্স বহু জনপ্রিয়তা পেয়েছে। এবারেও তার ব্যতিক্রম হয়নি। ডিপ ডিফেন্সে অধিনায়ক জর্জিও চেলেনি ও লিওনার্দো বোনুচ্চি রয়েছে। এছাড়াও দলে লোরেঞ্জো, আলেজান্দ্রো ফ্লোরেঞ্জি, এমারসনের মতো ডিফেন্ডাররা থাকায় রক্ষন রীতিমতো শক্তিশালী।

আরও পড়ুন: মাত্র বিয়াল্লিশেই অনন্তলোক যাত্রা করলেন বক্সার ডিঙ্কো সিং

মাঝমাঠে ইতালির বড় ভরসা মার্কো ভেরাত্তি ও জর্জিনহো। এঁদের সঙ্গে ফ্রেডরিকো বের্নাদেসি, ব্রায়ান ক্রিশিয়ান, লুকাতেলিরা থাকবেন। আপফ্রন্টে ইতালি গোলের জন্য তাকিয়ে থাকবে লরেঞ্জো ইনসাইন ও সিরো ইম্মোবাইলের দিকে। এছাড়াও আছেন আন্দ্রে বেলোত্তি। ইতালি ইউরো অভিযান শুরু হচ্ছে ১২ জুন তুরস্কের বিপক্ষে। তারপর তাদের খেলা ১৭ তারিখে মুখোমুখি হবে জেরদান শাকিরির সুইজারল্যান্ড এবং ২০ তারিখে গ্যারেথ বেলের ওয়েলশের সঙ্গে। এখন দেখার, ইতালি ৫৩ বছরের খরা কাটাতে পারে কিনা।

আরও পড়ুন: ৪৭ বছর পরেও গাভাস্করের মনে অম্লান মাঠের মধ্যে চুল কাটার স্মৃতি

Live match preview - Turkey vs Italy 11.06.2021

ইতালি দল

গোলরক্ষক
জিয়ানলুইজি ডোনারুমা (মিলান), আলেক্স মেরেট (নাপোলি), সালভাদোর সিরিগু (তুরিন)

রক্ষণ
ফ্রান্সিসকো আকেরাবি (লাজিও), আলেজান্দ্রো বোস্টনি (ইন্টার), লিওনার্দো বোনুচ্চি (জুভেন্টাস), জিওর্জিও চেলিনি (জুভেন্টাস), জিওভান্নি ডি লোরেঞ্জো (নাপোলি) এমারসন (চেলসি) আলেজান্দ্রো ফ্লোরেঞ্জি (প্যারিস সাঁ জা), লিওনার্দো স্পিনজোল্লা (রোমা) রাফায়েল তোলিও (আটলান্টা)

মাঝমাঠ
নিকোলা বোরেল্লা (ইন্টার), ফ্রেডরিকো বের্নাদেসি (জুভেন্টাস), ফ্রেডরিকো চাইসে (জুভেন্টাস), বায়ার্ন ক্রিশ্চিয়ানো (রোমা), জর্জিনহো (চেলসি), ম্যানুয়েল লুকাতেলি (সাসুল্লো), মাতেও পেসিনা (আটলান্টা), মার্কো ভেরাত্তি (প্যারিস সাঁ জা), জিওতান্নো কাস্টোভিনি (ফিওরেন্তিনা)

ফরওয়ার্ড
আন্দ্রে বেলোত্তি (তুরিন), সিসো ইম্মোবাইল (লাজিও), লরেঞ্জো ইনসাইন (নাপোলি), ডমিনিক বেওরাডি (সাসুল্লো), জিয়াকোমো রাসপাডুরি (সাসুল্লো)

কোচ
রবার্তো মানসিনি

খেলা শুরু ভারতীয় আজ রাত সাড়ে ১২টায়

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *