বিভিন্ন জায়গা থেকে যন্ত্রাংশ জোগাড় করে আস্ত বাইক বানিয়ে ফেললেন সাইকেল মিস্ত্রি

mass electric bike

Mysepik Webdesk: আগামী প্রজন্মে পেট্রল-ডিজেল চালিত গাড়ির বিকল্প হিসেবে যে বৈদ্যুতিন গাড়ি আসতে চলেছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। বর্তমানে দেশ বিদেশে বিজ্ঞানীরা বৈদ্যুতিন গাড়িকে আরও উন্নত করার লক্ষ্যে প্রতিনিয়ত গবেষণা করে চলেছেন। ভারতও তার ব্যতিক্রম নয়। তবে সম্প্রতি এক কেরালার যুবক যা করে দেখিয়েছেন, তাতে তাজ্জব হয়ে গেছেন বিশেষজ্ঞরাও। তিনি একজন সাধারণ সাইকেল মিস্ত্রি। তিনি তাঁর সীমিত জ্ঞানের মাধ্যমেই বানিয়ে ফেলেছেন আস্ত একটি ইলেকট্রিক বাইক।

আরও পড়ুন: মহাকাশে স্পেস সেন্টার বানাচ্ছে ন্যাটো, লক্ষ রাশিয়া-চিন

সাইকেল রিপেয়ারিং এবং টায়ার পাংচারের কাজ করে অবসর সময়ে নিশার ইলেকট্রিক বাইক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন। এরপরেই বিভিন্ন জায়গা থেকে যন্ত্রাংশ সংগ্রহ করে সেগুলিকে যুক্ত করে বানিয়ে ফেলেছেন একটি ইলেকট্রিক বাইক। বাইকের ইঞ্জিনটি তিনি বানিয়েছেন, লিফট নির্মাণের জন্য ব্যবহৃত একটি মোটরকে কিছুটা পরিবর্তন করে। মোটরটি তিনি নিয়ে এসেছিলেন দিল্লি থেকে। নিশার বানানো বাইকটির ওজন দাঁড়িয়েছে ১৭৫ কেজি। তিনি জানান, বাইকটি বানাতে তাঁর পকেট থেকে খরচ হয়েছে প্রায় এক লক্ষ টাকা।

আরও পড়ুন: ফেসবুকে এই ধরনের পোস্ট কখনোই করবেন না, ব্লক হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট

তিনি জানান, তাঁর বানানো বাইকটি একবার সম্পূর্ণ চার্জ দিলে ২৫ কিলোমিটার পর্যন্ত চলবে। তবে আরও উন্নতমানের ব্যাটারি ব্যবহার করলে সেটি প্রায় ৬০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। নিশার দাবি, মোটর ভেহিকেল ডিপার্টমেন্ট থেকে অনুমোদন পাওয়ার পরই তিনি এটি কোডাঙ্গালুরের রাস্তায় বার করবেন। তিনি তাঁর বানানো বাইকটির নাম রেখেছেন “Mass”।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *