উৎসবের মরসুমে বড়সড় ঘোষণা সরকারি কর্মীদের জন্য, LTC-র পরিবর্তে এবার ক্যাশ ভাউচার

Nirmala

Mysepik Webdesk: করোনাভাইরাসের জেরে এবছর উৎসবের মরসুম অনেকটাই ফিকে। অনেকের হাতে পুজোতে বাজার করার মতো টাকাও নেই। ফলে বাজারে চাহিদাও কমছে। এমন সময়ে কেন্দ্রর তরফ থেকে সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছর ‘ছুটির সময় ভ্রমণে ছাড়’-এর (এলটিসি) পরিবর্তে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ক্যাশ ভাউচার দেওয়া হবে। তবে LTC-র টাকায় শুধুমাত্র জিএসটি আওতাভুক্ত দ্রব্য কেনা যাবে।

আরও পড়ুন: ‘ভিড়ে নয়, পুজো কাটুক ঘরে!’ ভয়াবহ সংক্রামণের আশঙ্কায় উৎসব নিয়ে সতর্কতা স্বাস্থ্যমন্ত্রীর

সোমবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, এবার থেকে সরকারি কর্মীরা তাঁদের এলটিসি এনক্যাশ করতে পারবেন। তিনি বলেন, ‘করোনাভাইরাসের কারণে কর্মীরা যেহেতু কোথায় ঘুরতে যেতে পারছেন না, তাঁরা আরও বেশি করে নিজেদের পছন্দের জিনিস কেনার জন্য সেই টাকা ব্যবহার করতে পারবেন। যে দ্রব্যগুলির জিএসটি ১২ শতাংশ বা তার বেশি, সেগুলির ক্ষেত্রেই সেই টাকা খরচ করা যাবে।’

অর্থমন্ত্রী সীতারামন আরও বলেন, ‘যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারী সেটা (ক্যাশ ভাউচার) বেছে নেন, তাহলে ৫,৬৭৫ কোটি টাকা মতো খরচ হবে। রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মীরাও সেই সুযোগ পাবেন। সেজন্য ১,৯০০ কোটি টাকার খরচ ধরা হয়েছে।’

আরও পড়ুন: হাই স্পিড ট্রেন চালাতে বাদ দেওয়া হচ্ছে স্লিপার কোচ

LTC-র বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

১) নিজেদের পছন্দ মতো কোনও জায়গায় যাওয়ার জন্য প্রতি চার বছরে LTC পেয়ে থাকেন সরকারি কর্মচারীরা। LTC-র আবার দুটি বিকল্প থাকে। প্রথমটি হল – ভারতের যে কোনও প্রান্তে যাওয়া এবং একবার বাড়ির শহরে যাওয়ার এলটিসি। আর দ্বিতীয়টি হল – নিজের বাড়িতে যাওয়ার জন্য জোড়া এলটিসি। নির্দিষ্ট বেতনক্রম বা পদের ভিত্তিতে সেই অর্থ দেওয়া হয়। একইসঙ্গে ১০ দিনের লিভ এনক্যাশমেন্ট (বেতন ও মহার্ঘ ভাতা) দেওয়া হয়।

২) আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত এই ক্যাশ ভাউচার বৈধ থাকবে। অর্থাৎ ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে সেই অর্থ খরচ করতে হবে।

৩) এই ক্যাশ ভাউচারের সাহায্যে ১২ শতাংশ বা তার বেশি জিএসটির দ্রব্যগুলি কেনার ক্ষেত্রেই এই সুবিধা মিলবে। জিএসটি ইনভয়েস জমা দিতে হবে। সেই সঙ্গে ডিজিটাল লেনদেন হতে হবে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *