থিতিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে ফের আর্থিক প্যাকেজের ঘোষণা করতে পারে কেন্দ্র!

Mysepik Webdesk: করোনাভাইরাসের মোকাবিলায় লকডাউন, আর লকডাউনের ফলে ঝিমিয়ে পড়েছে ভারতের অর্থনীতি। সেই ঝিমিয়ে পড়া অর্থনীতিকে ফের চাঙ্গা করতে ফের আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় অর্থসচিব অজয় ভূষণ রবিবার জানালেন একথা।

আরও পড়ুন: নভেম্বর থেকে ব্যাঙ্কে টাকা জমা দেওয়া ও তোলার ক্ষেত্রে লাগবে চার্জ, জানুন বিশদে

Who is Ajay Bhushan Pandey, India's new Finance Secretary - The Financial  Express

তিনি জানান, “আমরা একেবারে গোড়ার পরিস্থিতি খতিয়ে দেখছি। অর্থনীতি ও জনসংখ্যার কোন বিশেষ দিকে কেমন আর্থিক সমস্যা রয়েছে, সেটাও খতিয়ে দেখে সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। দেশের অর্থনীতির হাল ফেরাতে আমরা শিল্পপতি, বাণিজ্যিক সংস্থা ও বিভিন্ন মন্ত্রকের পরামর্শ নিচ্ছি। সেই অনুযায়ী শীঘ্রই আমরা পদক্ষেপ করব। আর্থিক বৃদ্ধি বর্তমান হার আরও পাঁচ মাস ধরে রাখতে পারলে আগামী বছর মার্চ মাসের মধ্যেই নেগেটিভ জোন থেকে প্রায় জিরো গ্রোথ জোনে মধ্যে পৌঁছে যাব। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের পূর্বাভাস বলছে, চলতি অর্থবর্ষে ভারতের অর্থনীতি প্রায় ১০.৩ শতাংশ সংকুচিত হবে। গত মাসে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়াও জানিয়েছে ভারতের অর্থনীতি সংকুচিত হবে ৯.৫ শতাংশ।”

আরও পড়ুন: ওনার কিলিং! অবিবাহিত অন্তঃসত্ত্বা মেয়েকে কুপিয়ে খুন বাবা-মায়ের

তবে দেশের মানুষকে আস্বস্ত করে তিনি জানান, করোনা মহামারীর ফলে দেশে যে অর্থনৈতিক মন্দ দেখা গিয়েছিল, তাঁর থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। দেশের বিকাশ ও বৃদ্ধির দরও ধরে রাখা সম্ভব হচ্ছে। এদিন তিনি বলেন, দেশের অর্থনৈতিক হাল ফেরাতে কেন্দ্রীয় সরকার ফের আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা করছে কেন্দ্র সরকার। তবে কবে সেই ঘোষণা হতে পারে, সেটা তিনি স্পষ্ট করে বলেন নি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *