Latest News

Popular Posts

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে শুরু কেন্দ্রের ‘অপারেশন গঙ্গা’ অভিযান

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে শুরু কেন্দ্রের ‘অপারেশন গঙ্গা’ অভিযান

Mysepik Webdesk: রাশিয়া আক্রমণ করেছে ইউক্রেনকে। এই পরিস্থিতিতে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে বিশেষ মিশন শুরু করেছে কেন্দ্রীয় সরকার। নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গঙ্গা’ (Operation Ganga)। শনিবারের পর রবিবার ভোরেও এয়ার ইন্ডিয়ার (Air India) বিশেষ বিমানে ভারতে ফেরেন ইউক্রেনে আটকে পড়া আরও একদল ভারতীয়। বিমানটি হাঙ্গারির বুদাপেস্ট থেকে দিল্লিতে এসে পৌঁছয়। এদিন তাঁদের দেশের মাটিতে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)। বিমান থেকে যাত্রীরা নামতেই তাঁদের ফুল দিয়ে স্বাগত জানান তিনি। বিমানটিতে ২৪০ জন ভারতীয় ছিলেন।

আরও পড়ুন: টুইটার অ্যাকাউন্ট হ্যাক জেপি নাড্ডার, পোস্ট করা হল রাশিয়াকে সাহায্য করার বার্তা

সংবাদমাধ্যমকে তিনি জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে পড়ে গিয়ে ইউক্রেনে পড়তে যাওয়া বহু ভারতীয় এখনও আটকে রয়েছেন। তাঁদের মধ্যে অধিকাংশই ছাত্রছাত্রী। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া তাঁদের উদ্দেশ্যে জানান, “আপনারা নিশ্চিন্ত থাকুন। ইউক্রেনে আটকে থাকা প্রত্যেক ভারতীয়কেই দেশে ফিরিয়ে আনা হবে। আপনাদের বন্ধু এবং সহকর্মীদের একথা জানিয়ে দিন। তাঁদের সকলকে নিরাপদে দেশে ফিরিয়ে আনার দায়িত্ব ভারত সরকারের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) নিজেই গোটা বিষয়টির তদারকি করছেন। তিনি নিয়মিত ইউক্রেন ও রাশিয়ার দুই প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগ রাখছেন।”

আরও পড়ুন: কোনও পক্ষে না গিয়ে তাহলে কী অস্ত্র ধরবেন না নরেন্দ্র মোদি?

প্রসঙ্গত, রাশিয়া ইউক্রেনকে আক্রমণ করার পরেই ইউক্রেনের আকাশসীমার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। ফলে, ইউক্রেনের কোনও শহরেই বর্তমানে বিমান ওঠানামা করা সম্ভব হচ্ছে না। সেই কারণেই ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানোর জন্য ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির মাধ্যমে বিকল্প পথ বেছে নিয়েছে ভারত সরকার। পাশাপাশি এখনও পর্যন্ত যারা ইউক্রেনে আটকে রয়েছেন, তাঁদের নিরাপত্তা নিশ্চিত করতে তৎপর কিয়েভের ভারতীয় দূতাবাস। তাঁদের উদ্দেশ্যে একের পর এক ‘অ্য়াডভাইজরি’ জারি করছে ভারতীয় দূতাবাস। সেরকমই একটি অ্যাডভাইজরিতে ভারতীয় নাগরিকদের সীমান্তের পোস্টগুলিতে না যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হচ্ছে। এছাড়াও দূতাবাসকে না জানিয়ে নিজেদের জায়গা থেকে কোথাও না যাওয়ার কথা বলা হয়েছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *