সোমবার থেকে চালু হচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প, ৫ টাকায় ডিম-ভাত

Mamata Banerjee

মৌমিতা রায় চৌধুরী

আবারও মমতাময়ী রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘কন্যাশ্রী’, ‘খাদ্যশ্রী’, ‘রূপশ্রী’, ‘ঐকশ্রী’, ‘যুবশ্রী’, ‘স্বাস্থ্যসাথী’ পর এবার তিনি এলেন এক অভিনব প্রকল্প। যা এককথায় বিরল। মাত্র ৫ টাকায় বাংলায় এবার পাওয়া যাবে পেট ভর্তি ডিম-ভাতের গ্রাসাচ্ছাদন। আধপেটা নয়, গরিব মানুষ পেট পুরে খেতে পারবেন।

আরও পড়ুন: বাম ও কংগ্রেসের মিছিলে বিশৃঙ্খলা

Image result for dim vat

দিন সাতেক আগে বাজেটে ঘোষণা করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী। তারপর সাতদিন যেতে না যেতেই শুরু হচ্ছে ‘মমস কিচেন’ বা ‘মায়ের রান্নাঘর’। সোমবার বিকেল ৩টায় ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এই থালিতে থাকছে ২০০ গ্রাম চালের ভাত, ডাল, সবজি ও ডিম।পাওয়া যাবে আপাতত কলকাতার ১৬টি বরোতেই। দুপুর ১টা থেকে ২টোর মধ্যে এই খাবার পাওয়া যাবে। দুপুরের এই খাবার দেবে কলকাতা পুরসভা। ধীরে ধীরে কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডেই মিলবে এই পরিষেবা। বরো এলাকার যে কোনও একটি পয়েন্ট থেকে খাবার সরবারাহ করা হবে।

আরও পড়ুন: অমিত শাহের নেতৃত্বে ‘মোদিপাড়া’ নামের অ্যাপ উদ্বোধন করল বিজেপি

Image result for dim vat

এতদিন স্কুলে স্কুলে মিড ডে মিল দেওয়া হয়েছে। করোনার সময়ে বাড়ি বাড়ি পৌঁছেছে মিড ডে মিল। এবার দরিদ্র প্রাপ্তবয়স্ক মানুষের জন্য পাঁচ টাকার খাবার। শুধু তাই নয়, ভোটের আগে গোটা রাজ্যে এই উদ্যোগ চালু হবে বলে খবর।

ইতিমধ্যে এই কারণে রেশন থেকে চালও বরাদ্দ করা হয়েছে। যে মরশুমের যেমন সবজি তেমন তরকারি হবে। প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পুর প্রশাসক দেবাশিস কুমার বছর দুয়েক আগে এই ধরণের একটি প্রকল্প শুরু করেছিলেন। শিশুমঙ্গল হাসপাতালের সামনে ৬ টাকায় নিরামিষ ভাতের থালা দেওয়া হতো। এবার ডিম ভাত। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগ নিশ্চিতভাবে দারুণ জনপ্রিয় হবে। ভোটমুখী বাংলায় আপাতত অ্যাডভান্টেজ তৃণমূলের এমনটাই মনে করেছেন বিশেষজ্ঞরা।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *