১৯৯৮ সালে লাগানো ক্রিসমাস ট্রি আজ বেড়ে ৫০ ফুট, ভোপালের উইলসন ফ্যামিলি এই গাছ সাজিয়েই উদ্‌যাপন করেন ক্রিসমাস

Mysepik Webdesk: গল্পটা আজ থেকে ২৩ বছর আগে। যখন একটি ক্রিসমাস ট্রি লাগিয়েছিলেন প্রমোদকুমার উইলসন। মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নিকটবর্তী সুবি বিহার কলোনিতে বসবাস এই উইলসনের পরিবারের। সেই ক্রিসমাস ট্রি আজ ৫০ ফুট লম্বা। গাছের মালিক প্রমোদকুমার জানিয়েছেন, ২৩ বছর ধরে গাছটির দেখাশোনা করছেন তিনি। তাঁরা স্ত্রী উইলসন বলেছেন, প্রতিবছর বড়দিনে তিনি পরিবারকে নিয়ে বাচ্চাদের মতো গাছটিকে সাজানো। তাঁদের অনেক বন্ধুবান্ধব এই গাছের সজ্জা দেখতে আসেন। প্রকৃতিকে ভালোবেসে এ যেন উইলসন দম্পতির একদম অন্যরকম ‘বড়দিন’ পালন।

আরও পড়ুন: বিশ্বজনীন ক্রিসমাস উৎসবের কিছু অভিনব উদ্‌যাপন

সরকারি হাসপাতালে নার্সিংয়ে কর্মরত প্রমোদ উইলসন ‘দৈনিক ভাস্কর’-কে বলেছেন, ‘‘কৃত্রিম গাছ পরিবেশের ক্ষতি করে। এছাড়াও রয়েছে প্লাস্টিকের একটি ভেস্টেজ। অতএব সমস্ত মানুষকে তাঁদের বাড়িতে ক্রিসমাস ট্রি লাগানো উচিত, যাতে তাঁরা অনেক প্রাকৃতিক সুখ অনুভব করতে পারে। পরিবেশ রক্ষা করুন।”

অনিতা উইলসনের কথায়, ‘‘আমরা এই ক্রিসমাস ট্রিকে আমাদের পরিবারেরই সদস্য মনে করি। আমরা গাছটিতে নিয়মিত সার এবং জল দিই। গাছটিকে বেড়ে উঠতে দেখে আমি খুবই খুশি হই। আমার দুই সন্তান বৈশালী এবং ক্রিস্টিনা প্রতিবছর গাছটিকে সাজায়। পরিবেশ এবং গাছ খুবই পছন্দ করি। আমি বিশ্বাস করি যে, একটি গাছ বেড়ে উঠতে বহু বছরের সময় নেয়। সুতরাং কোনও পুরনো গাছ কাটা হাজার চারা গাছ লাগানোর সমান।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *