বাংলার হস্তশিল্পে রাজনীতির রং!

Mela

মৌমিতা রায় চৌধুরী

এবার রাজনীতির রং লেগেছে বাংলার হস্তশিল্প এবং পট শিল্পে। সবুজ থেকে গেরুয়া, সাদা থেকে নীল বিভিন্ন রঙের ছোঁয়া দেখা যাচ্ছে এবার হস্তশিল্পে। এমনই এক অভিনব উদ্যোগ নিয়ে এলো কলকাতায় রবীন্দ্র সরোবরে প্রত্যয় ডটকম। ঠিক ভোটের আগেই তারা বাংলার হস্তশিল্প এবং পট শিল্পের মাধ্যমে বর্তমান রাজনীতির যে অবস্থা তাই ফুটিয়ে তুলছে এবার তাদের শিল্পকলার মাধ্যমে। কখনো সবুজ তো কখনো গেরুয়া। শুধু তাই নয় আকার সঙ্গে সঙ্গে গলার সুর তুলেছেন তারা।

আরও পড়ুন: সোমবার থেকে চালু হচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প, ৫ টাকায় ডিম-ভাত

যে সমস্ত শিল্পীরা এখানে রয়েছেন তারা বাংলার বর্তমান রাজ্য সরকারের কাছ থেকে বিভিন্ন রকম ভাবে সহায়তা পেয়েছেন বলেও জানিয়েছেন। অন্যদিকে বিরোধী পক্ষের নেতা-নেত্রীরাও তাদের গ্রামে গিয়ে বিভিন্ন সময় বিভিন্ন জিনিস প্রদান করেছে, সে কথা বলতেও কিন্তু তারা ভুলে যাননি। তাদের বিভিন্ন ছবি গেরুয়া রং এর মাধ্যমে তারা কিন্তু তাদের শিল্পকলায় ফুটিয়ে তুলছেন। তবে কে জিতবে কে হারবে তাদের কাছে বড় বিষয় নয়।

আরও পড়ুন: বাম ও কংগ্রেসের মিছিলে বিশৃঙ্খলা

তাদের কাছে বড় বিষয় তারা কাদের কাছ থেকে সহায়তা পাচ্ছে। তাদের জীবনযাপন কেমন চলছে, সেটাই তাদের কাছে বড় বিষয়। আর সেই চিত্রটাই তারা তাদের শিল্পকলার মাধ্যমে ফুটিয়ে তুলেছে। এর পাশাপাশি তারা রামায়ণ-মহাভারত এই সমস্ত কাহিনীগুলো তাদের শিল্পকলার মাধ্যমে বাস্তবায়িত করে তুলেছে। কখনো পটশিল্প কখনো আঁকার খাতা বিভিন্ন রঙে ভরিয়ে তুলেছেন। তারা সেইসঙ্গে গানও বেঁধেছেন দিদিকে নিয়ে। এমনই এক অভিনব উদ্যোগ নিয়েছে প্রত্যয় ডটকম।

শুধু তাই নয় মানুষ বর্তমান সময়ে আলাপ আলোচনা করতে গেলে রাজ্য রাজনীতি নিয়ে চায়ের ভাঁড়ে সবার আগে তুফান তোলে। সেই চায়ের ভাঁড়ও এবার শিল্পীর তুলির টানে তারা বদলে দিয়েছেন।কখনো তা নীল-সাদা তো কখনো তা গেরুয়া। যারা যে দলকে সাপোর্ট করেন তারা সেই চায়ের কাপ অবশ্যই তুলে নিতে পারেন। যদিও শিল্পীদের কাছে প্রধান উদ্দেশ্য তাদের নিজের সত্তাকে শিল্পের মাধ্যমে তুলে ধরা।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *