গন্ধ শুঁকেই করোনা আক্রান্তকে চিহ্নিত করছে কুকুর

Mysepik Webdesk: লালারস পরীক্ষা কিংবা অ্যান্টিবডি পরীক্ষা তো রয়েছেই। পাশাপাশি জার্মানির একটি পশুবিশেষজ্ঞ সংস্থার (The University of Veterinary Medicine Hannover) দাবি, তাদের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর শুধুমাত্র গন্ধ শুঁকেই করোনা আক্রান্তকে সনাক্ত করতে সক্ষম। সংস্থার দাবি, আর্মড ফোর্সের ৮ টি কুকুর গন্ধ শুঁকে করোনা ভাইরাস সংক্রমিতদের নির্ভুলভাবে চিনতে পারছে। জার্মান আর্মড ফোর্সেস ও হ্যানভর ভেটারনারি স্কুল যৌথভাবে এই গবেষণা করেছে।

আরও পড়ুন: গুরুদ্বারকে মসজিদে পরিণত করার উদ্যোগ, পাক হাই কমিশনারের কাছে তীব্র প্রতিবাদ জানিয়েছে নয়াদিল্লি

ওই পশুবিশেষজ্ঞ সংস্থার ব্যাখ্যা, তারা সম্প্রতি এই বিষয়ে একটি গবেষণা করেছিল। সেই গবেষণার অঙ্গ হিসেবে তারা ১০০০ জন ব্যক্তির লালারসের নমুনা ওই কুকুরগুলির সামনে নিয়ে এসেছিলেন। সেগুলির মধ্যে কিছু নমুনা আবার করোনা আক্রান্তদের ছিল। অদ্ভুতভাবে কুকুরগুলি গন্ধ শুঁকেই ৯৮ শতাংশ সঠিকভাবে করোনা আক্রান্তদের নমুনা সনাক্ত করেছে। ওই রিসার্চে বলা হয়েছে, করোনাভাইরাস আক্রান্ত রোগীদের মেটাবলিজম যে কোনও সাধারণ মানুষদের থেকে অনেকটাই আলাদা। সেই পাথর্ক্যটাই কুকুর তাঁর ঘ্রানশক্তির মাধ্যমে বুঝতে পারে।

আরও পড়ুন: চিনা অ্যাপ ব্যান করার পর কি প্রতিক্রিয়া দিল চিন

ওই বিশেষজ্ঞদের দাবি, ভিড়ের মধ্যে থেকেও কুকুর আক্রান্তদের খুব সহজেই চিনে নিতে পারবে। এর ফলে এয়ারপোর্ট, সীমান্ত পারাপার, স্টেডিয়ামের জায়গায় কুকুরকে করোনা সনাক্তকরণের কাজে ব্যবহার করা যেতে পারে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *