কলকাতায় আবার ফিরে এল দোতলা বাস, উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

Mysepik Webdesk: কলকাতার রাস্তায় আবার দেখা পাওয়া যাবে দোতলা বাসের। কলকাতার রাস্তায় শেষ দোতলা বাস দেখা গিয়েছিল ২০০৫ সালে। তারপর সরকারি উদ্যোগে তুলে নেওয়া হয়েছিল দোতলা বাস। তবে মুখ্যমন্ত্রীর হাত ধরে ফের শহরের বুকে ফিরতে চলেছে ঐতিহ্যবাহী এই বাস। এদিন তারই উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখতে হাসপাতালে পৌঁছলেন মুখ্যমন্ত্রী, চিকিৎসার ব্যয়ভার নিল রাজ্য সরকার

তবে সাধারণের যাতায়াতের জন্য নয়, এই দোতলা বাস নামছে শুধুমাত্র পর্যটনের উদ্দেশ্যে। যদিও বাস কোথা থেকে ছাড়বে বা কোথায় যাবে, সেই বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। তবে প্রায় দেড় দশক পর নতুন রূপে ফিরল দোতলা বাস। তবে আগের লাল রঙের যাত্রীবাসী বাসের মত নয়, একেবারে লন্ডনের ধাঁচে হুডখোলা বাস চালু হল কলকাতায়। অত্যাধুনিক বাসের মধ্যে থাকছে সিসিটিভি ক্যামেরা, থাকছে অটোম্যাটিক দরজা, প্যানিক বাটন, ডেস্টিনেশন বোর্ড। বাসের ভিতরে থাকছে ছাদে ওঠার সিঁড়ি। প্রথম তলার আসন সংখ্যা ৫১টি আর দোতলায় থাকছে ১৭টি আসন। বাস দুটি তৈরি করেছে জামশেদপুরের সংস্থা বেবকো। কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্টের ছাড়পত্র পাওয়ার পর বাসদুটি কিনতে রাজ্য সরকারের খরচ কয়েছে ৯০ লক্ষ টাকা।

আরও পড়ুন: বীরভূম জেলা কংগ্রেসের সভাপতির পদে মিলটন রসিদ

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “প্রতিদিন আপাতত দুটো করে বাস চলবে সকাল ১০.৩০ ও সকাল ১১.৩০টায় বাস ছাড়বে, যাত্রা শেষ হবে দুপুর আড়াইটের সময়।’ সম্পতি থেকেই এই বাসের জন্যে অনলাইনে বুকিং করা যাবে। এই বাসের মাধ্যমে বাংলার সংস্কৃতিকে তুলে ধরা হবে। আমরা চাই কেন্দ্রীয় সরকার কলকাতা-লন্ডন উড়ান আরও বাড়াক ও তা বজায় থাকুক। মুখ্যসচিব আবার এ বিষয়ে কেন্দ্রকে চিঠি দেবেন।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *