বাংলা কল্পবিজ্ঞান জগতে নক্ষত্রপতন, করোনায় প্রয়াত লেখক অনীশ দেব

করোনায় মৃত্যুর মিছিল যেন কমছে না। সাহিত্য জগতে আবারও করোনায় প্রাণহানির ঘটনা ঘটল। প্রয়াত হলেন জনপ্রিয় রহস্য-রোমাঞ্চ লেখক অনীশ দেব। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। লেখকের মৃত্যুর খবরের সত্যতা স্বীকার করেছেন তাঁর মেয়ে মোনালিসা। বুধবার সকাল ৭টা ১৮ মিনিট নাগাদ মৃত্যু হয়েছে বিদ্যাসাগর পুরস্কারে সম্মানিত অনীশ দেব। তিনি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন। এমনকী তাঁকে ভেন্টিলেটরেও রাখতে হয়েছিল। প্লাজমা ডোনারের প্রয়োজন পড়েছিল। তবে সমস্ত প্রচেষ্টাকে ব্যর্থ করে সাহিত্যজগৎকে শোকস্তব্ধ করে না ফেরার দেশে পাড়ি দিলেন অনীশ দেব।

আরও পড়ুন: নীলাঞ্জন হাজরার কবিতা: ‘অস্বীকার করেছি মানচিত্রের কঠোর সীমানা’

গোয়েন্দা রহস্য, কল্পবিজ্ঞান, থ্রিলার, ভৌতিক ও অলৌকিক বিষয় নিয়ে তাঁর কাজ ছিল চোখে পড়ার মতো। ২০১৯ সালে কিশোরসাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গ সরকার অনীশ দেবকে বিদ্যাসাগর পুরস্কারে ভূষিত করে। তাছাড়াও তিনি অর্জন করেছেন প্রাচীন কলাকেন্দ্র সাহিত্য পুরস্কার এবং ড. জ্ঞানচন্দ্র ঘোষ পুরস্কার।

আরও পড়ুন: শঙ্খ ঘোষ: ‘আমার চলা ছিল আমার নিজস্ব’

এই বিশিষ্ট লেখকের জন্ম ১৯৫১ সালে কলকাতায়। তাঁর লেখা উল্লেখযোগ্য গল্পগ্রন্থ এবং উপন্যাসের মধ্যে রয়েছে মধ্যে ‘ভয়পাতাল’, ‘আঁধারপ্রিয়া’, ‘ভূতনাথের ডায়েরি’, ‘পিশাচের রাত’, ‘ক্ষুরধার খেলা’, ‘কিশোর কল্পবিজ্ঞান সমগ্র’, ‘অনীশের সেরা ১০১’, ‘ভয়ঙ্কর ভাইরাস’, ‘দেখা যায় না শোনা যায় না’ ইত্যাদি। তাছাড়াও অনুবাদ করেছেন অনেক গ্রন্থ। তার মধ্যে আগাথা ক্রিস্টির আলোছায়ার খেলা উল্লেখযোগ্য। সম্পাদনাও করেছেন বহু। এহেন কিংবদন্তি সাহিত্যিকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *