ব্ল্যাক ফাঙ্গাসে পশ্চিমবঙ্গের প্রথম মৃত্যু, খাস কলকাতার বুকে

Mysepik Webdesk: খাস কলকাতা শহরের বুকে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল। এটিই পশ্চিমবঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা। শুক্রবার শম্মুনাথ পণ্ডিত হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে শম্পা রায়চৌধুরী (৩২)। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি কিছুদিন আগেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। স্বাস্থ্য দপ্তরের বুলেটিন অনুযায়ী, এখনও পর্যন্ত এই রাজ্যে মোট পাঁচজন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: নারদ মামলায় ৫ বিচারপতির বৃহত্তর বেঞ্চ গঠন, শুনানি হবে সোমবার

হাসপাতাল সূত্রে খবর, আগে থেকেই ওই মহিলা ডায়াবেটিস রোগে ভুগছিলেন। সেই কারণেই তাঁর শরীরে খুব সহজেই হানা দেয় প্রাণঘাতী ব্ল্যাক ফাঙ্গাস। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় এই রোগের নাম মিউকরমাইকোসিস (Mucormycosis)। তাঁকে অ্যাম্ফোটেরাইসিন বি ওষুধ প্রয়োগ করা হয়েছিল। তবুও শেষরক্ষা হয়নি। করোনাভাইরাসের মতোই কীভাবে ব্ল্যাক ফাঙ্গাসের হাত থেকে নিজেকে বাঁচানো যায়, সেই সংক্রান্ত একটি নির্দেশিকা বা গাইড লাইন প্রকাশ করার প্রস্তুতি শুরু করে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। ইতিমধ্যেই এই সংক্রান্ত গাইডলাইন প্রকাশের জন্য বিশেষজ্ঞদের সঙ্গে একাধিক বৈঠক করেছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, আক্রান্তের খবর পেলেই জানাতে হবে স্বাস্থ্য দফতরকে।

আরও পড়ুন: কী কী নিয়ম মেনে গৃহবন্দি থাকতে হবে নারদাকাণ্ডের ৪ অভিযুক্তকে, জেনে নিন

প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতে ৭২৫০ জন আক্রান্ত হয়েছে এই রোগে। মৃত্যু হয়েছে ২১৯ জনের। করোনা আক্রান্ত হওয়ায় পরেই থাবা বসাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস বা Mucormycosis। এখনও পর্যন্ত দেশের ১৩ টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে করোনা আক্রান্ত ব্যক্তিদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের অস্তিত্ব ধরা পড়েছে এবং আক্রান্তের সংখ্যা বাড়তে থাকাটাই মূল চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, রাজ্যের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, এই রোগের চিকিৎসার জন্য প্রয়োজন অ্যাম্ফোটেরাইসিন বি ওষুধ, যা রাজ্যের কাছে যথেষ্ট পরিমানে মজুত রয়েছে, সুতরাং এই রোগের চিকিৎসা করার ক্ষেত্রে রাজ্যবাসীর কোনও অসুবিধা হওয়ার কথা নয়।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *