Latest News

Popular Posts

পঞ্জাবে প্রথম মোতায়েন হল S-400 মিসাইল ডিফেন্স সিস্টেম

পঞ্জাবে প্রথম মোতায়েন হল S-400 মিসাইল ডিফেন্স সিস্টেম

Mysepik Webdesk: রাশিয়ার সঙ্গে আগেই ভারতের চুক্তি হয়েছে S-400 মিসাইল সিস্টেম নিয়ে। সেইমতো চলতি মাসের শুরুর দিকেই রাশিয়া ভারতে পাঠাতে শুরু করেছে এই মিসাইল ডিফেন্স সিস্টেম। মনে করা হচ্ছে, চলতি বছরের মধ্যেই প্রথম পর্যায়ের এস-৪০০ স্কোয়াড্রন ভারতীয় ফৌজের হাতে চলে আসবে। রাশিয়া থেকে সরাসরি ভারতে সমুদ্রপথ ও বিমানে করে এই বিশেষ যুদ্ধাস্ত্রগুলি আনা হচ্ছে। সেগুলির মধ্যে প্রথম স্কোয়াড্রন পঞ্জাব সেক্টরে মোতায়েন করা হচ্ছে। এমনটাই জানা গিয়েছে ভারতীয় সেনা সূত্রে।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরের আসন পুনর্বিন্যাস ঘিরে বৈষম্যের অভিযোগ বিরোধীদের

সরকারের এক শীর্ষস্তরের আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চিন ও পাকিস্তান থেকে সম্ভাব্য বিপদের মোকাবিলা করার উদ্দেশ্যেই এই হাতিয়ারগুলিকে দ্রুত মোতায়েন করার ব্যবস্থা করা হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই ওই মিসাইল ডিফেন্স সিস্টেমগুলি পুরোদমে কাজ শুরু করবে। সামরিক বিশেষজ্ঞদের মতে, এর ফলে অনেকটাই সামরিক শক্তিবৃদ্ধি হল ভারতীয় বায়ুসেনার। মূলত শত্রুপক্ষের যুদ্ধবিমান ও দূরপাল্লার ক্রুজ মিসাইলকে আকাশপথেই ধ্বংস করে দেওয়ার জন্য S-400 মিসাইল সিস্টেমের জুড়ি মেলা ভার।

আরও পড়ুন: জম্মুতে ৬টি এবং কাশ্মীরে ১টি বিধানসভা আসন বাড়ানোর প্রস্তাব, তোলপাড় রাজনীতি

এদিকে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কেনা নিয়ে ভারতকে প্রথম থেকে চাপে রেখেছিল আমেরিকা। আমেরিকার হুঁশিয়ারি ছিল, রাশিয়ার তৈরি ওই ক্ষেপণাস্ত্র যদি ভারত কেনে, তাহলে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে ভারতকে। কিন্তু, তা সত্ত্বেও ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও ভাবেই ভারত রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি লঙ্ঘন করবে না। প্রসঙ্গত, ভারতের আগে এই ধরণের মিসাইল ডিফেন্স সিস্টেম কিনেছে তুরস্ক। তার ফলে দেশটিকে আমেরিকার নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে। যদিও ভারত আমেরিকার হুমকিকে প্রথম থেকেই আমল দেয়নি।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *