মঙ্গলগ্রহের প্রথম ছবি তুলে পাঠাল চিনা রোভার তিয়ানওয়েন-১

Mysepik Webdesk: মঙ্গলগ্রহে বিজ্ঞানচর্চায় আরও একধাপ এগিয়ে গেল চিন। গত শনিবার মঙ্গলগ্রহের মাটিতে নির্বিঘ্নে পদার্পন করে চিনের মঙ্গলযান তিয়ানওয়েন-১ (Tianwen-1)। সেই মঙ্গলযানের রোভার জুরং এবার মঙ্গলের ছবি পাঠাল পৃথিবীতে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই উচ্ছাস প্রকাশ করেছে চিনের মহাকাশবিজ্ঞানীরা। ছবিটিতে দেখা গিয়েছে, লাল গ্রহের মাটিতে দাঁড়িয়ে রয়েছে রোভারটি। রোভারের সোলার প্যানেলটিও দেখা গিয়েছে ওই ছবিতে। ছবিটি চিনের মহাকাশ সংস্থা প্রকাশ্যে এনেছে।

আরও পড়ুন: গাড়ির জ্বালানি খরচ বাঁচাতে সাহায্য নিন গুগল ম্যাপের

চলতি বছরের ফেব্রুয়ারী মাসে মঙ্গলের কক্ষপথে পাঠানো হয়েছিল তিয়ানওয়েন-১কে। পরিকল্পনা ছিল মে মাসে মঙ্গলের মাটি ছোঁবে রোভারটি। সেইমতো নির্বিঘ্নেই মঙ্গলের মাটিতে নেমে আসে রোভারটি। চিনের বিজ্ঞানীরা জানিয়েছিলেন, রোভারটি সঠিকভাবেই মঙ্গলের ‘ইউটোপিয়া প্ল্যানিশিয়া’ (utopia planitia) অঞ্চলে ল্যান্ড করেছে। তারপর থেকেই রোভারটি মঙ্গলপৃষ্ঠে তার কাজ শুরু করে দেয়।

আরও পড়ুন: জিনবিদ্যায় ‘নোবেল সম্মান’ ভারতীয় রসায়নবিদের

মঙ্গলের মাটিতে রোভারটি মূলত নানা নমুনা সংগ্রহ করবে। সেই নমুনা বিশ্লেষণ করে বিজ্ঞানীরা মঙ্গলের মাটির গঠন সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি সেটি মঙ্গলপৃষ্ঠে বরফের সন্ধানও করবে। চিনের মহাকাশ গবেষণা সংস্থার প্রধান চি ওয়াং জানিয়েছেন, “আমাদের এই মিশন এখনও পর্যন্ত মঙ্গলে যত অভিযান হয়েছে, তার মধ্যে সেরা হতে চলেছে। সৌরজগতের চার নম্বর গ্রহের আবহাওয়া, ভূপৃষ্ঠ থেকে শুরু করে খুঁটিনাটি প্রতিটি বিষয়ে আমরা পর্যবেক্ষণ চালাব। আমাদের এই গবেষণার ফলে মঙ্গলগ্রহের অনেক খুঁটিনাটি তথ্য উঠে আসবে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *