Latest News

Popular Posts

দেশজুড়ে পালিত হল ভারত-পাক যুদ্ধজয়ের সুবর্ণ জয়ন্তী

দেশজুড়ে পালিত হল ভারত-পাক যুদ্ধজয়ের সুবর্ণ জয়ন্তী

Mysepik Webdesk: ১৯৭১-এর ভারত-পাকিস্তানের যুদ্ধজয়ের সুবর্ণ জয়ন্তী পালিত হল। বৃহস্পতিবার পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে দিল্লির ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে এদিন মশাল জ্বালানোর মাধ্যমে পালিত হয় বিজয় উৎসব। মশাল জ্বালালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৭১ সালে ভারত-পাকিস্তানের যুদ্ধে জয়ী হয় ভারত। পাকিস্তান থেকে আলাদা হয় বাংলাদেশ। সেদিন থেকে প্রতিবছর ১৬ ডিসেম্বর ভারতের বিজয় দিবস হিসেবে পালন করা হয়।

আরও পড়ুন: কাশ্মীরে বহাল তবিয়তে রয়েছে শিনা বোরা, হত্যাকাণ্ডের ৯ বছর পর চাঞ্চল্যকর দাবি ইন্দ্রাণী মুখোপাধ্যায়ের

এদিন প্রধানমন্ত্রী টুইট করে দেশের বীরযোদ্ধাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন। টুইট করে তিনি লেখেন, “৫০ তম বিজয় দিবসে ভারতীয় সশস্ত্র বাহিনীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা এবং বীরযোদ্ধাদের অপরিসীম বীরত্ব ও আত্মত্যাগের কথা আমরা স্মরণ করছি। অত্যাচারী শক্তির বিরুদ্ধে আমরা লড়েছি ও সেই শক্তিকে পরাস্ত করেছি। আজ ঢাকায় রাষ্ট্রপতির উপস্থিতি প্রত্যেক ভারতীয়র জন্য বিশেষ তাৎপর্য বহন করছে।”

আরও পড়ুন: বর্ধমান-ডানকুনি-নিউ জলপাইগুড়ি থেকে পাওয়া যাবে পুরীর স্পেশাল ট্রেন

১৯৭১ সালে ভারত-পাকিস্তানের যুদ্ধ শুরু হয়। একটানা ১৩ দিন চলে সেই যুদ্ধ। যুদ্ধে ৯৩ হাজার পাকিস্তানি সৈন্য ভারতের কাছে আত্মসমর্পণ করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই যুদ্ধেই সবথেকে বেশি সংখ্যক সেনা আত্মসমর্পণ করে। ১৬ ডিসেম্বর সেই যুদ্ধের শেষ হয়। ফলে, এই বিশেষ দিনটি যেমন ভারতের কাছে বিজয় দিবস, ঠিক তেমনি বাংলাদেশের কাছেও এই দিনটি তাদের স্বাধীনতা দিবস।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *