করোনা আবহে আতশবাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা ওড়িশা সরকারের

Mysepik Webdesk: রাজস্থানের পথে হেঁটে এবার দিওয়ালিতে আতশবাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করল ওড়িশা সরকার। আগামী ১০ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত গোটা রাজ্যে আতশবাজি বিক্রি ও পোড়ানোর ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু ওড়িশা নয়, রাজস্থানের দেখানো রাস্তায় হেঁটে কর্ণাটকও ওই একই নিষেধাজ্ঞা জারি করেছে। নবীন পট্টনায়কের সরকার জানিয়েছে, এ বছর করোনা রোগীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: সাতসকালে মুম্বই পুলিশের হাতে আটক অর্ণব গোস্বামী

China's Green firecrackers 'not green': IICT

চিকিৎসকদের কথায়, দিওয়ালিতে আতসবাজি পোড়ানোর জেরে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন করোনা আক্রান্তরা। আতশবাজি পোড়ানোর পর বাতাসে যে পরিমান দূষণ ছড়ায়, তাতে কোভিড রোগীরা নিউমোনিয়ায় আক্রান্ত হতে পারেন। এমনকি হোম আইসোলেশনে থাকলেও তা কোভিড রোগীদের জন্য চরম ক্ষতিকর। তাই করোনা রোগীদের কথা মাথায় রেখে এ বছর দিওয়ালিতে আতশবাজি না পড়ানোই ভাল।

আরও পড়ুন: আসন্ন শীতে কলকাতা ও আসানসোলের বায়ুদূষণ রোধে ২০৯.৫ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

This Diwali – Say No To Crackers – Mouthwhistle

পশ্চিমবঙ্গেও নবান্নের পক্ষ থেকে রাজ্যবাসীকে আতশবাজি না পোড়ানোর বার্তা দেওয়া হয়েছে। এদিন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় নবান্নে একটি সাংবাদিক বৈঠকে সাধারণ মানুষের কাছে আবেদন করেছেন, কালীপুজোয় বাজি ফাটাবেন না। করোনা আবহে বাজি থেকে দূরে থাকুন। পাশাপাশি বিসর্জনের শোভাযাত্রার ক্ষেত্রেও ভিড় না বাড়ানোর জন্য আবেদন করেছেন তিনি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *