ঐতিহাসিক মৈত্রী সেতুর উদ্বোধন হল আজ

Mysepik Webdesk: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশের মধ্যে ফেনী নদীর উপর নির্মিত নতুন ব্রিজ ‘মৈত্রী সেতু’ উদ্বোধন করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন। মৈত্রী সেতু উদ্বোধনের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “তাঁর বাংলাদেশ সফরের সময় তিনি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাজি মিলে ত্রিপুরাকে সরাসরি বাংলাদেশের সঙ্গে সংযুক্ত সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন, যা আজ স্থাপন করা হল।” উল্লেখ্য যে, এই ব্রিজটি ত্রিপুরা রাজ্যের ফেনী নদীর তীরে নির্মিত হয়েছে। ফেনী নদী ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে প্রবাহিত হয়।

ওয়াকিবহাল মহলের ধারণা, ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কে এই সেতু নির্মাণের ফলে আরও জোয়ার আসবে। চট্টগ্রামকে সমুদ্র বন্দরকে সরাসরি ত্রিপুরার সঙ্গে যুক্ত করবে এই মৈত্রী সেতু। ১৩৩ কোটি টাকা ব্যয়ে রামগড়ের মহামুনিতে নির্মিত হয়েছে এই সেতু। যার তত্ত্বাবধায়ক ছিল দুই সংস্থা― ভারতের ন্যাশনাল হাইওয়েজ অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট করপোরেশন লিমিটেড এবং ঠিকাদারি সংস্থা তানিশ আগারভাগ ইনপাকন প্রাইভেট লিমিটেড। ২৮৬ একর জমির ওপর নির্মিত হয়েছে এই সেতু।

এদিন দুপুর ১২টা নাগাদ ভারত এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে ১৩ জানুয়ারি নির্মাণকার্য শেষ হওয়া এই সেতুর উদ্বোধন করেন। সেতুটির রয়েছে মোট ১২টি পিলার। যার ৪টি অংশ ভারতের, বাকি ৮টি অংশ বাংলাদেশের। উল্লেখ্য যে, ভারত ও বাংলাদেশের মধ্যে এটিই প্রথম কোনও নদী সেতু, যার উদ্বোধন হল আজ।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *