ফের চিনের ‘ক্যাট কিউ ভাইরাস’ নিয়ে দেশবাসীকে আগাম সতর্ক করল ICMR

Mysepik Webdesk: করোনাভাইরাস প্রসঙ্গে প্রায় গোটা দুনিয়া চিনকে দায়ী করলেও যে চিনের কোনও হেলদোল নেই, তা একবার ফের স্পষ্ট হয়ে গেল। ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে করোনার টিকা আবিষ্কারের আগে বিশ্বজুড়ে প্রায় ২০ লক্ষ মানুষের মৃত্যু ঘটবে। এপর্যন্ত গোটা বিশ্বে ১০ লক্ষ মানুষে মৃত্যু হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। আর এই পরিস্থিতিতে ভারতকে সেই চিন নিয়েই ফের সতর্ক করল আইসিএমআর।

আরও পড়ুন: করোনা আবহে উত্তর প্রদেশে দুর্গাপূজায় নিষেধাজ্ঞা, জানাল যোগী প্রশাসন

আইসিএমআর জানিয়েছে চিন থেকে ভারতে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে নতুন এক ধরণের ভাইরাস, যার নাম ক্যাট কিউ ভাইরাস (Cat Que virus)। মহারাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির একটি দল সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে এই বিষয়ে সতর্ক করেছে। NIV-র বিজ্ঞানীরা জানাচ্ছেন, চিন থেকে এই নতুন ভাইরাস ভারতে ছড়িয়ে পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আইসিএমআর (ICMR) সূত্রে জানা গিয়েছে, মশার কিউলেক্স প্রজাতির মধ্যে এই ক্যাট কিউ ভাইরাস থাকে। এই ভাইরাস পাওয়া গিয়েছে চিনের শূকরের মধ্যেও।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে লটারির ফাঁদ পেতে জালিয়াতি, গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক

করোনা পরিস্থিতির মধ্যেও আইসিএমআরের পুনের বিজ্ঞানীরা সম্প্রতি রাজ্য জুড়ে ৮৮৩ জনের ওপর একটি পরীক্ষা চালিয়েছিলেন। সেখানে দেখা গিয়েছে, দু’জনের শরীরে ক্যাট কিউ ভাইরাসের অ্যান্টিবডি পাওয়া যায়। গবেষকদের ধারণা, কোনও না কোনও সময় তাঁরা ক্যাট কিউ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। আর এই নমুনা পাওয়ার অর্থ ভারতেও রোগটি ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। বিজ্ঞানীদের দাবি, চিনের মতো ভারতেও কিউলেক্স মশার অনুরূপ প্রজাতি থাকার ফলে মশার মধ্যে এই ভাইরাসের প্রতিলিপি গঠনের বিষয়টি তাঁরা বোঝার চেষ্টা করছেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *