৮ সেপ্টেম্বর থেকে কলকাতায় মেট্রো চালু করার চিন্তাভাবনা, ভরসা শুধু স্মার্টকার্ডই

Kolkata Metro

Mysepik Webdesk: আনলক ৪ পর্যায়ে শহরগুলিতে মেট্রো রেল পরিষেবা শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তর। সেইকারণে কলকাতা মেট্রো রেল পরিষেবাও ফের শুরু করার লক্ষ্যে এগোতে চাইছে রাজ্য। এই পরিস্থিতিতে কীভাবে স্বাস্থ্যবিধি মেনে মেট্রোরেল পরিষেবা দেওয়া যেতে পারে, তার ব্লুএপ্ৰিন্ট তৈরি করা শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: অনুমোদনের পর কেটে গেছে আঠারো বছর: শিক্ষক সংকটে বোলপুরের বিদ্যালয়

অন্যদিকে টোকেন ব্যবহারের ক্ষেত্রে সংক্রমণ ছড়ানোর যথেষ্ট ঝুঁকি রয়েছে। সেক্ষেত্রে শুধুমাত্র যাদের স্মার্টকার্ড রয়েছে, তাদেরকেই একমাত্র মেট্রো রেলে সফর করার অনুমতি দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই মেট্রো সফরকালে বেশকিছু স্বাস্থ্যবিধি আরোপ করা হয়েছে যাত্রীদের ক্ষেত্রে। স্টেশনের বিভিন্ন প্রান্তে বসানো হয়েছে হ্যান্ড স্যানিটাইজার মেশিন। থাকছে শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থাও। যাত্রীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

আরও পড়ুন: গভীর রাতে অগ্নিকাণ্ডে বড়বাজারে পুড়ে ছাই বহুতল

তবে মেট্রো পরিষেবা শহরে চালু হলে যে বিপুল মানুষের ভিড় হতে চলেছে, তা বলাই বাহুল্য। সেক্ষেত্রে রেল নিরাপত্তা রক্ষী দিয়ে ভিড় নিয়ন্ত্রণ করতে গেলে তা এককথায় অসম্ভব। দমদম থেকে গড়িয়া পর্যন্ত মোট ২৫ টি ট্রেন চলে। প্রতিটি ট্রেনের একেকটি কোচে একেকদিকে মোট ৪টি করে দরজা আছে। সেক্ষেত্রে প্রত্যেকটি দরজায় একজন করে নিরাপত্তা রক্ষী দাঁড় করলে যতজন নিরাপত্তা রক্ষী প্রয়োজন, তত সংখ্যক নিরাপত্তা রক্ষী মেট্রো রেলের হাতে নেই। এর ফলে যাত্রীদের ভিড় নিয়ন্ত্রণ করার যথেষ্ট চিন্তার বিষয় মেট্রো কর্তৃপক্ষের কাছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *