ভারতীয় সেনাবাহিনীর হাতে এবার ‘অর্জুন’ ট্যাঙ্ক, রয়েছে বিস্ফোরণ প্রতিহত করার ক্ষমতা

Mysepik Webdesk: ভারতীয় সেনার হাতে আসতে চলেছে অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এবং সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘অর্জুন’ ট্যাঙ্ক (MK-1A)। জানা গিয়েছে, ৭১ টি বিশেষ নয়া প্রযুক্তি রয়েছে এই ট্যাঙ্কে। এই ট্যাঙ্কের এক্সপ্লোসিভ রিঅ্যাক্টিভ আর্মারের ক্ষমতা এতটাই বেশি যে এটি যে কোনও ভয়ঙ্কর বিস্ফোরণ প্রতিহত করতে সক্ষম। রবিবার চেন্নাইয়ে বেশ কয়েকটি সরকারি প্রকল্পের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করার পাশাপাশি এই অর্জুন মেন ব্যাটেল ট্যাঙ্কটি (MK-1A) সেনাপ্রধান এম এম নরভনের হাতে তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আরও পড়ুন: যাত্রা শুরু ভারতীয় রেলের থ্রি টায়ার ইকনমিক ক্লাস কোচের, জেনে নিন কী কী সুবিধা থাকছে

জানা গিয়েছে, বিশেষ ক্ষমতাযুক্তি এই ট্যাঙ্কটি তৈরি করার বরাত পেয়েছে Defence Research and Development Organisation বা DRDO। বর্তমানে ১১৮টি অর্জুন ট্যাঙ্কের বরাত দেওয়া হয়েছে DRDO -কে। এই প্রকল্পে কেন্দ্রের মোট খরচ হয়েছে ৮ হাজার ৫০০ কোটি টাকা। এই মুহূর্তে ভারতের কাছে থাকা সবকটি ট্যাঙ্কের চেয়ে এই ট্যাঙ্কটির ক্ষমতা অনেকটাই বেশি, যা শত্রুপক্ষের বুকে ভয় ধরানোর জন্য যথেষ্ট। প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতীয় সেনা বাহিনীর হাতে যে ট্যাঙ্ক রয়েছে, তা হল ২০০১ সালে রাশিয়া থেকে কেনা ‘ভীষ্ম ট্যাঙ্ক’।

আরও পড়ুন: এখনও পর্যন্ত ২০টি দেশে প্রায় ৩০ লক্ষ ভ্যাকসিন পাঠালো ভারত

Image result for MK-1A tank

করোনা আবহের সময় থেকে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই কারণেই এবার আর বিদেশি কোনও সংস্থার কাছ থেকে ট্যাঙ্ক কেনার পরিবর্তে ভারতীয় সংস্থা DRDO -কেই বরাত দেওয়া হয়েছে এই ট্যাঙ্ক বানানোর জন্য। এই প্রসঙ্গে DRDO প্রধান সতীশ রেড্ডি জানান, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী MK-1A ভারতীয় সেনার হাতে তুলে দিচ্ছেন। আত্মনির্ভর ভারত গড়ার পথে এটি ভারত সরকারের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *