রানির অধিনায়কত্বে অলিম্পিক হকিতে পদক জয়ের স্বপ্ন দেখছে ভারতীয় মহিলা হকি দল

Rani Rampal

Mysepik Webdesk: ভারতীয় মহিলা হকি দল অলিম্পিক ইতিহাসে তৃতীয়বারের মতো যোগ্যতা অর্জন করেছে। ভারতীয় মহিলা হকি দল ১৯৮০ সালে প্রথমবার অলিম্পিক খেলেছিল। সেই মস্কো অলিম্পিক গেমসে দলটি ছিল চতুর্থ নম্বরে। ৩৬ বছর পরে দলটি ২০১৬-র রিও অলিম্পিকে আরও একটি সুযোগ পেয়েছিল। তবে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতীয় মহিলা হকি দলকে। দলটি তখন ছিল ছয় নম্বরে। তবে, এবছর রানি রামপালের অধিনায়কত্বে টোকিও অলিম্পিকে পদক জয়ের স্বপ্ন দেখছে টিম ইন্ডিয়া। এই ভারতীয় দল বছরের পর বছর ধরে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। ২০১৭ এশিয়া কাপে সোনা, ২০১৮ এশিয়ান গেমসে রুপো, এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৮-এ রুপো এবং এফআইএইচ সিরিজ ফাইনাল ২০১৯ জিতেছে তারা।

আরও পড়ুন: ৮১ ইনিংসে ১৪ সেঞ্চুরি করে কোহলি-আমলাকে পিছনে ফেললেন বাবর আজম

মহিলা দলটি বেঙ্গালুরুর স্পোর্টস অথরিটি অফ রিজিওনাল সেন্টারে অলিম্পিকের জন্য প্রস্তুতি নিচ্ছে। ক্যাপ্টেন রানি জানিয়েছিলেন যে, এবার তাঁরা ফিটনেসের দিকে আরও বেশি করে মনোনিবেশ করেছ। অন্যান্য দলের সঙ্গে যাতে তাঁরা পিছিয়ে না পড়েন, সেই কারণেই ফিটনেসের ওপর বাড়তি জোর দিচ্ছেন তাঁরা। কারণ এখন খেলাটি গতি আরও বেড়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে ফিটনেসের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। একইসঙ্গে, তিনি পেনাল্টি কর্নারের দিকেও সমানভাবে নজর দিচ্ছেন। উল্লেখ্য যে, অলিম্পিকের আগে জানুয়ারিতে আর্জেন্টিনা ও জার্মানি সফরের গিয়েছিল ভারতীয় মহিলা হকি দল। সেখানে দুর্দান্ত পারফরম্যান্স করেছিল ভারতীয় প্রমীলা-ব্রিগেড।

রানি বলেছিলেন যে, অলিম্পিকের আগে বিদেশ সফরে যাওয়ার সুবিধা পেয়েছে। কারণ এই সফরগুলি থেকে তাঁরা জানতে পারেন যে, কোথায় এর অভাব দুর্বলতা রয়েছে। ট্যুর চলাকালীন গোলের প্রচুর সুযোগ তৈরি করেছিলাম আমরা। কিন্তু সেই সুযোগগুলি গোলে রূপান্তরিত করতে পারিনি আমরা। তাই সফর সেরে ফিরে আসার পরে আমরা এর ওপর নজর দিয়েছি।

আরও পড়ুন: নাদালের পর অলিম্পিক থেকে সরে গেলেন ফেডেরার, সংশয় জোকোভিচকে নিয়েও

উল্লেখ্য যে, টোকিও অলিম্পিকের ১৬ সদস্যের স্কোয়াডে আটজন তরুণ খেলোয়াড়কে সুযোগ দেওয়া হয়েছে। তাঁরা প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নিতে চলেছেন। এই খেলোয়াড়ের মধ্যে রয়েছেন গুরজিৎ কৌর, উদিতা, নিশা, নেহা, নবনীত কৌর, শর্মিলা দেবী, লালরেমসিয়ামি এবং সালিমা তেতে। ভারতীয় মহিলা দল এশিয়ান গেমসে এ পর্যন্ত ৬টি পদক জিতেছে। একটি সোনা সহ ২টি রুপো এবং ৩টি ব্রোঞ্জ পদক জিতেছে টিম ইন্ডিয়া। ১৯৮২ সালের এশিয়ান গেমসে ভারতীয় দল একমাত্র স্বর্ণপদক জিতেছিল। তারা ১৯৯৮ এবং ২০১৮ সালে রুপো এবং ১৯৮৬, ২০০৬ এবং ২০১৪ সালে ব্রোঞ্জ জিতেছিল।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *