অনন্তলোকে যাত্রা করলেন কবি শঙ্খ ঘোষ

Mysepik Webdesk: প্রয়াত কবি শঙ্খ ঘোষ। করোনা কেড়ে নিল কবির প্রাণ। গত সপ্তাহে তিনি করোনা সংক্রামিত হয়েছিলেন। ১৪ এপ্রিল বিকেলে রিপোর্টের পর জানা গিয়েছিল যে, শঙ্খবাবু কোভিড পজিটিভ। এছাড়া বার্ধক্যজনিত নানান সমস্যায় ভুগছিলেন শঙ্খ ঘোষ। শারীরিকভাবে দুর্বল হয়ে গিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: প্রকৃত কবিতা থাকে শুভকামনার মতো জন্মে ও বিদায়ে

কোভিড আক্রান্ত হওয়ার পরে নিজবাড়িতে বিচ্ছিন্ন অবস্থায় ছিলেন শঙ্খ ঘোষ। মঙ্গলবার রাত থেকে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। বুধবার সকালে ভেন্টিলেটরে দেওয়া হয় শঙ্খ ঘোষকে। যদিও চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ করে বেলা সাড়ে ১১টা নাগাদ অনন্তলোকে যাত্রা করলেন এই কিংবদন্তি কবি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

আরও পড়ুন: ‘সঙ্গোপনে অলোকরঞ্জনা’

বাংলাদেশের চাঁদপুরে ১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি জন্ম হয় শঙ্খ ঘোষের। বাংলায় স্নাতকোত্তর হন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি অধ্যাপনা করেছেন সিটি কলেজ, বঙ্গবাসী কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। বিশ্বভারতী এবং দিল্লি বিশ্ববিদ্যালয়েও পড়িয়েছেন। সাহিত্য অ্যাকাডেমি, জ্ঞানপীঠ-সহ একাধিক পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলি ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘পাঁজরে দাঁড়ের শব্দ’, ‘মূর্খ বড় সামাজিক নয়’ ইত্যাদি। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবিকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হবে বলে জানিয়েছেন তিনি। গান স্যালুট ছিল কবির অপছন্দের। সেক্ষেত্রে পরিবারের সঙ্গে কথা বলে প্রয়াত কবিকে জানানো হবে শেষ শ্রদ্ধা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *