আশার আলো, ফাইজারের কোভিড-১৯ টিকার অনুমোদন মার্কিন যুক্তরাষ্ট্রের

Mysepik Webdesk: শুক্রবার, মার্কিন যুক্তরাষ্ট্র ফাইজারের কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে। ডোনাল্ড ট্রাম্প টুইটারে একটি ভিডিয়ো প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে যে, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে শুরু হবে প্রথম টিকাকরণ। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ফাইজার ইনক এবং এর জার্মান অংশীদার বায়োএনটেকের প্রতিরক্ষামূলক ভ্যাকসিনকে জরুরি অনুমোদন দিয়েছে। স্বাস্থ্যকর্মী ও নার্সিংহোমের কর্মচারীদের আগামী দিনগুলিতে টিকা দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। প্রায় ৩০০,০০০ আমেরিকান মারা গেছেন করোনা আক্রান্ত হয়ে। বলাই বাহুল্য যে, তাঁরা এই ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেছিল।

আরও পড়ুন: পাক-চিন সেনাবাহিনীর মহড়া, কড়া নজর রাখছে ভারতও

এফডিএ কমিশনার ড. স্টিফেন হান শুক্রবার রাতে এক বিবৃতিতে এই ভ্যাকসিন সম্পর্কিত সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন। এফডিএ-র এই ভ্যাকসিন অনুমোদনের সিদ্ধান্তটি ট্রাম্প প্রশাসনের তীব্র রাজনৈতিক চাপ দ্বারা প্রভাবিত। উল্লেখ্য যে, তিনি এজেন্সিটির বিরুদ্ধে ধীরে কাজ করার অভিযোগ করেছিলেন। এফডিএ প্রধান স্টিফেন হানকে অপসারণের হুমকিও দেন ট্রাম্প। বায়োএনটেকের সিইও ড. উগুর সাহিন এক বিবৃতিতে বলেছেন যে, আমেরিকাতে এই ভ্যাকসিন মানুষের মধ্যে আশা বাড়াতে পারে। ফাইজার বায়োনটেকের সঙ্গে একত্রে BNT162b2 নামে COVID-19 mRNA টিকা তৈরি করেছিল। ২০২০ সালের মধ্যে এই ভ্যাকসিনটি ৫০ মিলিয়ন ডোজ এবং ২০২১ সালের মধ্যে ১.৩ বিলিয়ন ডোজ উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: বেড়ে গিয়েছে মাউন্ট এভারেস্টের উচ্চতা, ঘোষণা নেপাল সরকারের

আমেরিকা অন্য একটি ভ্যাকসিন নিয়েও কাজ করছে, যা Moderna Inc দিয়ে তৈরি হয়েছে। এর বিতরণ যেকোনও সপ্তাহেও শুরু হতে পারে বলে খবর। জনসন অ্যান্ড জনসন আশা করছে যে, জানুয়ারির প্রথম দিকে চূড়ান্ত পরীক্ষার পরে তাদের ভ্যাকসিনও প্রস্তুত হয়ে যাবে। ট্রাম্প প্রশাসনের ভ্যাকসিন ডেভালপমেন্ট প্রোগ্রাম অপারেশন ওয়ার স্পিডের কর্মকর্তারা ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের প্রায় ৩ মিলিয়ন ডোজ সারাদেশে প্রথম ব্যাচে পৌঁছনোর প্রত্যাশা রয়েছে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *