বিহার নির্বাচনে আসন বণ্টন নিয়ে শীঘ্রই এলজেপির সংসদীয় বোর্ডের বৈঠক

Mysepik webdesk: করোনাকালে হবে বিহারের ভোট। এক মাসেরও কম সময়ে রয়েছে হাতে। তবে এই ভোট আবহে এলজেপি দলের সঙ্গে বিজেপির মানসিক দূরত্ব কিছুতেই মিটছে না। এলজেপি দলের সভাপতি চিরাগ পাসোয়ান খুব শীঘ্রই সংসদীয় বোর্ডের একটি সভা আহ্বান করবেন বলে জানা গেছে। সূত্রের খবর, বিহার বিধানসভা নির্বাচনের আসন বণ্টন নিয়ে বিজেপির সঙ্গে সেখানে আলোচনা করবেন তিনি। এলজেপি-র এক সিনিয়র নেতা জানিয়েছেন, বিজেপির প্রস্তাব গ্রহণ করবেন বা একা নির্বাচনে অংশ নেবেন কিনা তা সংসদীয় বোর্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। সুতরাং এই মুহূর্তে সমস্ত বিকল্প খোলা রয়েছে। 

আরও পড়ুন: বিহার ভোট: এনডিএ জোটে ফাটলের ইঙ্গিত

আসলে, বিহার বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের জন্য মনোনয়ন বৃহস্পতিবার থেকে শুরু হবে। তবে এখনও পর্যন্ত এনডিএ-র আসনগুলিতে আসন ভাগাভাগি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। এলজেপি জোটের মূল মিত্র বিজেপি যে পরিমাণ আসন দিয়েছে, তাতে সন্তুষ্ট হওয়া যাচ্ছে না। দলটি আরও আসন দাবি করছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এক বা দু’দিনের মধ্যে সংসদীয় বোর্ডের সভা হতে পারে। এদিকে দলের জাতীয় সাধারণ সম্পাদক শাহনওয়াজ আহমেদ বলেছেন, এনজেপি-র পক্ষে নির্বাচনে চিরাগ পাসোয়ান মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন। 

আরও পড়ুন: বিহার বিধানসভা নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের নাম বিবেচনা করতে কংগ্রেসের বৈঠক আজ

অন্যদিকে, এই সপ্তাহের শেষের দিকে আসনগুলিতে এনডিএ-র বৈঠকের সম্ভাবনাও রয়েছে। এই মুহূর্তে বিভিন্ন দলের নেতারা একে অপরকে নিয়ে আলোচনা করছেন এবং আসন সংখ্যার সঙ্গে প্রতিটি দলের অংশীদার আসন সংখ্যাও চিহ্নিত করছেন। প্রায় ৫০ থেকে ৬০টি আসন রয়েছে, যার বিষয়ে এনডিএ, বিজেপি, জেডি (ইউ) এবং এলজেপি-র তিনটি দলের নিজস্ব দাবি রয়েছে। এনডিএ-র সবচেয়ে বড় সমস্যা হল, এলজেপির বিশাল দাবি। সোমবার এলজেপি নেতা চিরাগ পাসোয়ান বিজেপি সভাপতি জে পি নাড্ডার সঙ্গেও দেখা করেছেন। সূত্র মতে, এলজেপি আরও বেশি আসন বসানোর চেয়ে তার পছন্দের আসনে বেশি জোর দিচ্ছে। এগুলির মধ্যে অনেকগুলি আসন রয়েছে, যার ওপর অন্যান্য দলেরও দৃঢ় দাবি রয়েছে। এমন পরিস্থিতিতে পুরো চাহিদা মেটা সম্ভব নয়। চাপ তৈরি করতে জেডি (ইউ)-এর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার কথা বলছে এলজেপি। কারণ জেডি (ইউ) বারবার বলছে যে, তাদের বিজেপির সঙ্গে জোট রয়েছে এবং কখনোই এলজেপি-র সঙ্গে গাটবন্ধন ছিল না।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *