একলাফে মাসিক পেনশনের সর্বোচ্চসীমা বাড়ল আড়াই গুণেরও বেশি

Mysepik Webdesk: প্রয়াত সরকারি কর্মচারীদের পরিবারের পেনশনের ক্ষেত্রে বড়োসড়ো ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সেই ঘোষণা অনুযায়ী, এবার থেকে মাসিক পেনশনের সর্বোচ্চসীমা প্রায় আড়াই গুনেরও বেশি বৃদ্ধি পেল। জানা গিয়েছে, যাদের সর্বোচ্চ মাসিক পেনশন ৪৫,০০০ টাকা পাওয়া গেলেও এবার তা বেড়ে হতে চলেছে ১.২৫ লক্ষ টাকা। কেন্দ্রের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যেহেতু সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী সর্বাধিক মাসিক বেতন বেড়ে ২.৫ লাখ টাকা হয়েছে, সেহেতু পেনশনের নির্ধারিত অঙ্কও বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: ১০০ দিনের কাজে বাড়তে পারে বরাদ্দ, লোকসভায় নির্মলা সীতারমন

Image result for pension

এই প্রসঙ্গে কেন্দ্রীয়মন্ত্রী জিতেন্দ্র সিং জানান, পরিবারের দুই অভিভাবক যদি সরকারি চাকরি করে থাকেন, এবং তাঁদের দু’জনেরই যদি মৃত্যু হয়, সেক্ষেত্রে তাঁদের সন্তান দু’টি পেনশনই তুলতে পারবেন। ওই বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, ১৯৭২ সালের সেন্ট্রাল সিভিল সার্ভিসেস (পেনশন) রুলসের ৫৪ ধারার ১১ নম্বর উপধারা অনুযায়ী, স্ত্রী এবং স্বামী দু’জনেই যদি সরকারি চাকুরে এবং ওই নিয়মের আওতায় পড়ে, তাহলে তাঁদের মৃত্যুর পর দুটি পরিবারিক পেনশন পাবেন সন্তান।

আরও পড়ুন: সময় আসলেই পূর্ণ রাজ্যের মর্যাদা পাবে জম্মু-কাশ্মীর, আশ্বাস অমিত শাহের

Image result for pension

এই বিষয়ে বলে রাখা ভালো যে, এর আগে দু’টি পারিবারিক পেনশনের ক্ষেত্রে সর্বাধিক ৪৫,০০০ টাকা এবং ২৭,০০০ টাকা পেনশন হিসেবে পাওয়া যেত। অর্থাৎ ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী সর্বাধিক মাসিক বেতন ৯০,০০০ টাকার ৫০ শতাংশ এবং ৩০ শতাংশ হারে পেনশন দেওয়া হত। কিন্তু এবার থেকে সেই টাকার অনেক বেড়ে ২.৫ লাখ টাকার ৫০ শতাংশ তথা মাসিক ১.২৫ লাখ টাকা এবং ৩০ শতাংশ তথা মাসিক ৭৫,০০০ টাকা হল।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *