চিনা নাগরিকদের ভারতে প্রবেশের পথ বন্ধ করল মোদি সরকার

Mysepik Webdesk: লকডাউনের সময় থেকেই বন্ধ রয়েছে ভারত-চিনের মধ্যে বিমান পরিষেবা। তবে এতদিন পর্যন্ত এয়ার বাবল ব্যবস্থার মাধ্যমে ইউরোপ হয়ে ঘুরপথে ভারতে প্রবেশ করার উপায় ছিল চিনা নাগরিকদের। এবার সেই রাস্তাও বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে এই কথা। দেশের সমস্ত এয়ারলাইন সংস্থাগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে যে কোনও চিনা নাগরিককে ভারতে না আনতে।

আরও পড়ুন: দিল্লিতে ভারতের প্রথম চালকবিহীন মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Govt Informally Tells Airlines To Stop Flying Chinese Nationals to India

ভারত-চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চিন সেনাদের আগ্রাসনের কারণে উত্তেজনা ছড়ায়। ভারতের পক্ষ থেকে শান্তি স্থাপনের চেষ্টা করা হলেও চিনের পক্ষ থেকে বহুবার উস্কানিমূলক কার্যকলাপ করার চেষ্টা করা হয়েছে। সীমান্তে পরিস্থিতি এখনও স্বাভাবিক হয় নি। সেই পরিপ্রেক্ষিতেই চিনকে এবার উচিত শিক্ষা দিতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে সে দেশের নাগরিকদের জন্য ভারতের সমস্ত ট্যুরিস্ট ভিসা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন: আজ কোটলায় কি একই মঞ্চে দেখা যাবে সৌরভ-অমিত শাহকে?

2nd Air India special flight arrives with 323 Indian from China | DD News

ভারতের এই পদক্ষেপ চিনের প্রতিহিংসামূলক সিদ্ধান্তের পরেই নেওয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে লকডাউন, আর লকডাউনের ফলে চিনে আটকা পড়া কয়েকশ ভারতীয়কে ভারতে ফিরে যেতে দেওয়া হচ্ছে না। অভিযোগ, চিন তাদের যাতায়াত করতে দিচ্ছে না। এই মুহুর্তে বহু ভারতীয় চিনের বিভিন্ন বন্দরে আটকে রয়েছেন। এর ফলে প্রায় ১৫০০ ভারতীয় দেশে ফিরতে পারছেন না। নভেম্বরের গোড়ার দিকে, করোনার মহামারীর কারণে চিন কয়েকটি দেশের নাগরিকের প্রবেশ নিষিদ্ধ করেছিল। এর মধ্যে অনেক ভারতীয়রাও রয়েছেন। আর চিনের এই সিদ্ধান্তের পালটা দিতেই চিনাদের ভারতে প্রবেশ বন্ধ করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *