নাম বদলাতে চলেছে যমুনা এক্সপ্রেসওয়ের

Mysepik Webdesk: নাম বদলাতে চলেছে যমুনা এক্সপ্রেসওয়ের। নতুন নামকরণ হবে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির নামে। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রসাদেশের যোগী সরকার। শুধু যমুনা এক্সপ্রেসওয়ে নয়, নাম বদল করা হচ্ছে ইন্দোর এর কাছে অবস্থিত পাতালপানি স্টেশনেরও।

আরও পড়ুন: ত্রিপুরায় পুরভোট হচ্ছেই, তৃণমূলের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

মঙ্গলবার জনজাতি গৌরব দিবসের সমাপ্তি অনুষ্ঠানে প্রয়াত আদিবাসী নেতা তাতিয়া ভিলের নামে এই স্টেশনের নামকরণ করার কথা ঘোষণা করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। অনুষ্ঠানে তাঁর অভিযোগ, স্বাধীনতা আন্দোলনে ভারতসহ মধ্যপ্রদেশের আদিবাসীদের বড় অবদান রয়েছে। কিন্তু সেই মহান কাজে কৃতিত্ব দেওয়া হয়েছে নেহেরু পরিবার কে। তাই বাকিদের এবার সম্মান জানাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।

আরও পড়ুন: ত্রিপুরায় পুরভোট পিছনোর আর্জি, বিপ্লব দেব সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ঘাসফুল শিবির

যমুনা এক্সপ্রেসওয়ে ৬টি লেন বিশিষ্ট, ১৬৬ কিলোমিটার দীর্ঘ জাতীয় সড়ক, যা উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার সঙ্গে আগ্রা শহরের সংযোগ ঘটিয়েছে। ২০০৭ সালের ডিসেম্বরে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী মায়াবতী এর নির্মাণ প্রকল্পটির প্রস্তাব দিয়েছিলেন। যমুনা এক্সপ্রেসওয়েতে একটি টোল ফ্রি হেল্পলাইন ছাড়াও রয়েছে রুট বরাবর এসওএস বুথ। নিরাপত্তা এবং দুর্ঘটনা সহায়তা জন্য এক্সপ্রেসওয়ে বরাবর প্রতি ৫ অন্তর সিসিটিভি ক্যামেরা স্থাপন করা রয়েছে। এছাড়াও গাড়ির ন্যূনতম এবং সর্বাধিক গতি মনিটর করার ব্যবস্থা রয়েছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *