রেকর্ডের নাম রবিচন্দ্রন অশ্বিন

Mysepik Webdesk: চেন্নাইয়ে ভারত ও ইংল্যান্ডের মধ্যে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে ভারতের দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন টেস্ট ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি করেছিলেন। একই টেস্টে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে তিনি তিনবার পাঁচ উইকেট এবং একটি সেঞ্চুরি করেছেন। এর আগে দ্বিতীয় দিনেই ভারতে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড ভেঙেছিলেন আশ্বিন।

আরও পড়ুন: ব্যাটিংয়েও অনবদ্য অশ্বিন, জয়ের দোরগোড়ায় ভারত

Image result for ashwin

ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইয়ান বোথাম একই টেস্টে সর্বোচ্চ পাঁচবার ৫ উইকেট এবং সেঞ্চুরি করেছেন। এর পরেই আসবে আশ্বিনের নাম। তিনি ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবারস, পাকিস্তানের মুস্তাক আহমেদ, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস এবং বাংলাদেশের শাকিব আল হাসান দু’বার বার এই কৃতিত্ব অর্জন করেছেন।

এর আগে ইংল্যান্ডের প্রথম ইনিংসে অশ্বিন ৫ উইকেট নিয়েছিলেন। এটির সাহায্যে তিনি ভারতের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারকারী দ্বিতীয় ভারতীয় বোলার হয়েছিলেন। হরভজন সিংকে এক্ষেত্রে পিছনে ফেলেছিলেন অশ্বিন। হরভজন ভারতের মাটিতে ৫৫ টেস্টে ২৬৫ উইকেট নিয়েছিলেন। অন্যদিকে, অশ্বিন নিজের দেশে এখন পর্যন্ত ৪৫ টেস্টে ২৬৮ উইকেট নিয়েছেন। এই তালিকার শীর্ষে রয়েছে অনিল কুম্বলের নাম। তিনি ভারতের ৬৩ টেস্টে ৩৫০ উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন: আইপিএল নিলামের আগে এক ওভারে পাঁচ ছক্কা হাঁকালেন শচীন-পুত্র

Image result for ashwin

দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার পরে অশ্বিন বলেছিলেন, “দুঃখিত ভজু (হরভজন) পা। ২০০১ সালে ভারতের একটি টেস্ট ম্যাচ দেখেছিলাম। হরভজনের বোলিং দেখে ভাবিনি যে, আমি দেশের হয়ে খেলব। আমি প্রথমে ব্যাটসম্যান হতে চেয়েছিলাম। আমি ব্যাটসম্যান হিসাবে আমার ক্রিকেট কেরিয়ার শুরু করি। হরভজনের বোলিং অ্যাকশন নকল করতাম। চেষ্টা করতাম ওর মতো স্টাইলে বোলিং করার। সহ-খেলোয়াড়রা সেসব দেখে হাসত।”

অশ্বিন প্রথম বোলার, যিনি বাঁ-হাতি ব্যাটসম্যানদের ২০০ বার আউট করেন। বাঁ-হাতি ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিকবার তিনি অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারকে আউট করেছেন। ইংল্যান্ডের প্রথম ইনিংসে স্টুয়ার্ট ব্রডকে আউট করে আশ্বিন এই কৃতিত্ব অর্জন করেছিলেন। অশ্বিনের পরে এই তালিকায় রয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন স্পিনার মুথাইয়া মুরলীথরণ, ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন এবং অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *