রোমাঞ্চকর ম্যাচে জয় দিয়ে ইউরোয় অভিযান শুরু নেদারল্যান্ডসের

Mysepik Webdesk: জয় দিয়ে ইউরো অভিযান শুরু করল নেদারল্যান্ডস। রবিবার গ্রুপ সি-র একটি রোমাঞ্চকর ম্যাচে ডাচ দল ইউক্রেনকে ৩-২ গোলে পরাজিত করল। এটি ইউক্রেনের বিপক্ষে নেদারল্যান্ডসের দ্বিতীয় জয়। উভয় দলের মধ্যে এখনও পর্যন্ত হয়েছে তিনটি ম্যাচ। একটি ম্যাচ অমীমাংসিত অবস্থায় শেষ হয়েছিল। এই ম্যাচে বল দখলের দিক দিয়ে ‘কমলা ব্রিগেড’ এগিয়ে থাকলেও (৬২ শতাংশ) কাউন্টার অ্যাটাক নির্ভর খেলায় নেদারল্যান্ডস ডিফেন্সে বারবার হানা দিয়েছে ইউক্রেন। যার ফলে তারা তারা ২ গোলে পিছিয়ে পড়েও ম্যাচে ফিরতে পেরেছে। তাছাড়াও এই ম্যাচটি আরও একটি কারণে গুরুত্বপূর্ণ ছিল, প্রথমবারের মতো কোনও বড় টুর্নামেন্টে (বিশ্বকাপ/ ইউরো কাপ) মুখোমুখি হয়েছিল এই দুই দল। এটি ইউক্রেনীয় দলের সর্বশেষ ৭টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে প্রথম পরাজয়। এর মধ্যে দলটি দু’টি ম্যাচ জিতেছে এবং চারটি ম্যাচ ড্র হয়েছে। উল্লেখ্য যে, গত তিন ম্যাচে ইউক্রেনের বিপক্ষে থাকা কোনও দল গোল করতে সক্ষম হল। ইউক্রেনের পক্ষে আরেকটি রেকর্ড ঈর্ষণীয়। তারা সর্বশেষ ২২টি ম্যাচের ২১টিতে গোল করেছে। এরপর ১৭ জুন উত্তর ম্যাসিডোনিয়া এবং ২১ জুন অস্ট্রিয়ার বিপক্ষে মাঠে নামবে ইউক্রেন।

আরও পড়ুন: প্রয়াত হলেন মিলখা সিংয়ের জীবনের ‘সেরা মেডেল’ তাঁর সহধর্মিণী নির্মল কৌর

অন্যদিকে, ইউক্রেন সর্বশেষ ৬টি ইউরো কাপের ম্যাচে প্রথমবারের মতো গোল করেছে। এই ম্যাচের আগে ইউক্রেন তাদের শেষ পাঁচ ম্যাচে কোনও গোল করতে পারেনি। এটি ছিল টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচে গোলহীন থাকার রেকর্ড। এই বিষয়ে যুগোস্লাভিয়া এগিয়ে রয়েছে। ১৯৬৮ থেকে ১৯৮৪ ইউরো কাপ টুর্নামেন্টে অর্থাৎ ৫ মরশুমে যুগোস্লাভিয়া টানা ৬ ম্যাচে গোলশূন্য ছিল। ইউরো কাপে নেদারল্যান্ডস দশমবারের মতো অংশ নিল। নেদারল্যান্ডসের স্বপ্নের ফর্ম চলছে। তারা সর্বশেষ ১১টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে হেরেছে মাত্র একটি ম্যাচে। তারা ৬টি ম্যাচ জিতেছে এবং ৪টি ম্যাচ ড্র করেছে। নেদারল্যান্ডসের পরের ম্যাচ ১৮ জুন, অস্ট্রিয়ার বিপক্ষে। এরপর ২১ জুন উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে তারা মাঠে নামতে চলেছে।

আরও পড়ুন: বিশ্ব ফুটবলে স্বপ্নের প্রত্যাবর্তন ঘটাতে চায় হল্যান্ড

আমস্টারডাম অ্যারেনায় হওয়া এই ম্যাচটি দু’টি দলের কাছেই ছিল একটা কঠিন লড়াই। ম্যাচের পাঁচটি গোলই দ্বিতীয়ার্ধে হয়। ৫২তম মিনিটে নেদারল্যান্ডসের হয়ে গোল করেন জর্জিনিও উইজনালডাম। এর মাত্র ৭ মিনিটের মধ্যেই, ৫৯ মিনিটে ওয়েগহোর্স্ট গোল করে হল্যান্ডকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন। তবে দুর্দান্ত এক প্রত্যাবর্তন করে ইউক্রেন। ৭৫ মিনিটে ইউক্রেনের সাত নম্বর জার্সিধারী আন্দ্রি জারমোলেঙ্কোর বাঁ-পায়ের অনবদ্য শটে ব্যবধান কমান। ৭৯ মিনিটে মালিনোভস্কির ফ্রিকিক থেকে ভাসিয়ে দেওয়া বলে দারুণ এক হেডারে ইয়ারেমচুক গোল করে স্কোরলাইন ২-২ করেন। তবে, ৮৫ মিনিটে ডেনজেল ডামফ্রাইস ডাচেদের পক্ষে গোল করে স্কোরলাইন ৩-২ করেন। খেলা শেষ হয় এই ফলাফলেই।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *