রাজ্যের নতুন মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়

alapan-bandyopadhyay

Mysepik Webdesk: বড়সড় পরিবর্তনের খবর আসল নবান্ন থেকে। রাজ্যের নতুন মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সোমবার সকালে ট্যুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এই কথা জানিয়েছেন।এই বিষয়ে নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের বর্তমান মুখ্যসচিব রাজীবা সিনহা আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন। আর তার পরই সেই দায়িত্ব যাচ্ছে বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের কাঁধে। আলাপন বন্দ্যোপাধ্যায়ের জায়গায় রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ করা হয়েছে এইচ কে দ্বিবেদিকে। এর আগে এইচ কে দ্বিবেদি অর্থ দফতরের সচিব ছিলেন।

আরও পড়ুন: আদিবাসী পরিবারকে সাহায্য সিপিআইএমের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানিয়েছেন, “আমি এটা জানাতে পেরে খুব আনন্দিত যে বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের নতুন মুখ্যসচিব নিযুক্ত করা হল। বর্তমান অর্থ দফতরের সচিব এইচ কে দ্বিবেদিকে রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব নিযুক্ত করা হল। অন্যদিকে অর্থ দফতরের সচিবের দায়িত্ব পেলেন মনোজ পন্থ। আগামী ১ অক্টোবর থেকে দায়িত্ব নেবেন তিনজন।”

চলতি মাসের শেষদিনে মুখ্যসচিব পদ থেকে অবসর গ্রহণ করবেন রাজীব সিনহা। প্রথামাফিক ইতিমধ্যে মন্ত্রিসভার শেষ বৈঠকে তাঁকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়েছে। করোনাভাইরাস, আমফানের মতো বিভিন্ন জটিল পরিস্থিতি সামলানোর জন্য তাঁর প্রশংসা করেছিলেন মুখ্যমন্ত্রী। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও জানিয়েছিলেন, অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ সামলেছেন রাজীব।

আরও পড়ুন: পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০০ তম জন্মদিনে তাঁকে স্মরণ করলেন মুখ্যমন্ত্রী

তবে আলাপন বন্দ্যোপাধ্যায়ই যে ওই পদে বসবেন সেরকম একটি ধারণা আগে থেকেই ছিল। দীর্ঘ অভিজ্ঞতা এবং সরকারকে বহু বার নানা সমস্যা থেকে বার করে আনার সুবাদে পরবর্তী মুখ্যসচিব পদে তিনি যে বসতে চলেছেন সেই জল্পনা আগে থেকেই ছিল। আগামী বছরের মে মাস পর্যন্ত মুখ্যসচিব পদে থাকবেন ১৯৮৭-র ব্যাচের আইএএস অফিসার আলাপন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *