করোনার নতুন ভ্যারিয়েন্ট কাপ্পা, ভারতে এখনও পর্যন্ত থাবা বসিয়েছে সাতজনের শরীরে

Mysepik Webdesk: এখনও আতঙ্ক কাটেনি ডেল্টা ভ্যারিয়েন্টের। তার মধ্যেই হাজির কাপ্পা ভ্যারিয়েন্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত ভারতে এই নতুন ভ্যারিয়েন্টের সাতটি কেসের সন্ধান মিলেছে, যা রীতিমতো বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডেল্টার মতোই কাপ্পা ভেরিয়েন্টটি করোনাভাইরাসের ডবল মিউট্যান্ট। ভারতে এখনও পর্যন্ত এই ভ্যারিয়েন্টটি পাওয়া গিয়েছে রাজস্থান ও উত্তরপ্রদেশে।

আরও পড়ুন: বাংলার পাশাপাশি এবার ২১ জুলাই পালিত হবে দিল্লিতেও

সম্প্রতি রাজস্থানের জয়পুর, এসএমএস মেডিকেল কলেজ দিল্লির একটি ল্যাব এবং পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে বেশ কিছু নমুনা পাঠায়। ওই নমুনাতেই ১৬৬টি ডেল্টা ও ৫টি কাপ্পা ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। পাশাপাশি উত্তরপ্রদেশের লখনউ কিং জর্জেস মেডিকেল কলেজ থেকে পাঠানো মোট ১০৭টি নমুনার মধ্যে ২টি নমুনায় কাপ্পা ভ্যারিয়েন্ট মিলেছে। বিশেষজ্ঞরা অনুমান করছেন, এই নতুন ভ্যারিয়েন্টটি B.1.617.1 এই নামে পরিচিত। যার বৈজ্ঞানিক নাম হল E484Q এবং L453R। এই ভ্যারিয়েন্টের সংক্রামক ক্ষমতা করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলির মতোই এবং এগুলিও সমানভাবে সংক্রমণ ছড়াতে পারে।

আরও পড়ুন: প্রশান্ত কিশোরের সঙ্গে রাহুল গান্ধীর বৈঠক, রাজনৈতিক জল্পনা তুঙ্গে

তবে এই ভ্যারিয়েন্টগুলি নিয়ে সাধারণ মানুষকে আস্বস্ত করেছেন উত্তরপ্রদেশ স্বাস্থ্য দফতরের অ্যাডিশনাল সেক্রেটারি অমিত মোহন প্রসাদ। তিনি জানিয়েছেন, কাপ্পা ভ্যারিয়েন্ট নিয়ে মানুষের আলাদা করে আতঙ্কের কোনও কারণ নেই। করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলির মতো এরও চিকিৎসা করা সম্ভব। অন্যদিকে ইন্ডিয়ার কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর জানাচ্ছে, বর্তমানে ভারতে যে টিকাগুলি রয়েছে, সেগুলি কাপ্পা ভ্যারিয়েন্টের ওপরেও সমানভাবে কার্যকরী। পার্থক্য এটাই যে ডেল্টার মতো কাপ্পাও যেহেতু ডবল মিউট্যান্ট, তাই এই স্ট্রেন দ্রুত নিজেকে পরিবর্তন করতে পারে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *