আগামী ২৩ ফেব্রুয়ারী থেকে চালু হচ্ছে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো

Mysepik Webdesk: শেষ হয়ে গেলো যাবতীয় কাজ। আগামী ২২ ফেব্রুয়ারি দক্ষিনেশ্বর মেট্রো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উদ্বোধনের পরের দিন অর্থাৎ আগামী ২৩ ফেব্রুয়ারী থেকেই জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে মেট্রো রেলের নতুন রুট। ওই দিন থেকেই প্রতি সপ্তাহে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণেশ্বর-কবি সুভাষের মধ্যে মোট ৭৯ জোড়া অর্থাৎ ১৫৮টি ট্রেন চালানো হবে। তবে শনিবার এবং রবিবার ১৫৬টি ট্রেন। অফিস টাইমে প্রতি ৭ মিনিট অন্তর চলবে মেট্রো। দুটি প্রান্তিক স্টেশন থেকেই শেষ মেট্রো ছেড়ে যাবে রাত ৯টা ৩০ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে দক্ষিণ কলকাতার কবি সুভাষ পর্যন্ত ভাড়া নির্ধারিত হয়েছে ২৫ টাকা।

আরও পড়ুন: ‘ফাঁসানো’ হয়েছে, সিআইডি তদন্তের দাবি পামেলার

 *মেট্রো কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে, কিলোমিটার বাড়লেও সর্বোচ্চ ভাড়া বাড়ছে না। দক্ষিণেশ্বর-কবি সুভাষ ভাড়া হচ্ছে ২৫ টাকা। মেট্রো চালু হলে এ বারে এক মেট্রোতেই ঘরা যাবে কালীঘাট এবং দক্ষিণেশ্বর। ফাইল ছবি।

ইতিমধ্যেই প্রধামন্ত্রীর দপ্তরের কয়েকজন আধিকারিক এই প্রকল্পের যাবতীয় খুঁটিনাটি খতিয়ে দেখেছেন। আর ভি এন এল ও কলকাতা মেট্রো রেলের আধিকারিকরা যাবতীয় নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেছেন। তাঁদের রিপোর্টার ভিত্তিতেই ছাড়পত্র মিলেছে নয়া এই রুটের। নোয়াপাড়া ও দক্ষিণেশ্বর স্টেশনের মাঝে রয়েছে বরানগর স্টেশন। সমস্ত ব্যাবস্থা খতিয়ে দেখছেন জেনারেল ম্যানেজার মনোজ যোশী ও তাঁর বিভাগের অন্যান্য আধিকারিকরা।

আরও পড়ুন: আগামী শনি ও রবিবার জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে শহরে প্রতিবাদ মিছিল

 *ছুটির দিনে চলবে ১৫৬টি ট্রেন। অফিসটাইমে ৭ মিনিট অন্তর চলবে মেট্রো।  শেষ মেট্রো মিলবে রাত ৯.৩০ মিনিটে। কিলোমিটার বাড়লেও সর্বোচ্চ ভাড়া থাকছে ২৫ টাকাই। ফাইল ছবি।

দক্ষিণেশ্বর স্টেশনটি করা হয়েছে অনেকটা মন্দিরের ধাঁচে। পাশাপাশ বরানগর স্টেশনটি বানানো হয়েছে বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ের ওপরে। ইতিমধ্যেই সিগন্যাল-টেলিকমিউনিকেশন পরীক্ষার কাজও শেষ হয়ে গিয়েছে। বসে গিয়েছে এসক্যালেটর, প্ল্যাটফর্ম বোর্ড। মেট্রো কর্তৃপক্ষের দাবি, যাত্রীদের নিরাপত্তা সংক্রান্ত সমস্ত ব্যবস্থাই থাকবে নতুন রুটে। এই নতুন রুটটি চালু হয়ে গেলে দক্ষিণ কলকাতার সঙ্গে মেট্রো যোগাযোগ ব্যবস্থা অনেকটাই মসৃন হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *