অলিম্পিক শেষ, অলিম্পিক চলছে: শিশু চিকিৎসার প্রয়োজনে নিলাম অলিম্পিক মেডেল

Mysepik Webdesk: পোল্যান্ডের মহিলা জ্যাভলিন থ্রোয়ার মারিয়া আন্দ্রেজিক। পোলিশ এই অলিম্পিয়ান সম্প্রতি টোকিও অলিম্পিক ২০২০-তে ৬৪.৬১ মিটার জ্যাভলিন ছুড়ে রুপোর পদক জিতেছেন। তবে পোল মিলোসজেক নামক এক ৮ মাসের শিশুপুত্রের জন্য তাঁর মন বড় কাঁদছে। শিশুটির হৃদযন্ত্রে রয়েছে গভীর অসুখ। হার্টের অস্ত্রোপচার হবে জন্য তার। যা অত্যন্ত খরচ সাপেক্ষও। সেই কারণে মারিয়া তাঁর অলিম্পিক রুপোর পদকটি নিলামে তুলেছেন। তারকা ক্রীড়াবিদ পদক নিলাম থেকে ১ লক্ষ ২৫ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৯২,৮৬,২৫০ টাকা) অর্থ সংগ্রহ করেছেন। পোল্যান্ডের সুপার মার্কেট চেন জাবকা নিলাম থেকে এই রুপোর পদকটি কিনে নিয়েছেন। যদিও সন্তানের হৃদযন্ত্রের অস্ত্রোপচারের জন্য প্রয়োজন প্রায় ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি ৮৬ লক্ষ টাকা।

মারিয়া আন্দ্রেজিক ২০১৬ রিও অলিম্পিকে চতুর্থ স্থান অর্জন করেছিলেন। মাত্র ২ সেমি দূরত্বের জন্য ব্রোঞ্জ পদক ফসকে গিয়েছিল তাঁর। ২০১৮-এ বোন ক্যানসারে আক্রান্ত হন মারিয়া। সেখান থেকে সুস্থ হয়ে জ্যাভলিনের জগতে তিনি প্রত্যাবর্তন করেন। দ্য টাইমসের রিপোর্ট অনুযায়ী, তিনি পোলিশ টিভিকে বলেছেন― “পদকের আসল মূল্য সবসময় হৃদয়ে থাকে।” তিনি আরও বলেন, “একটি পদক শুধুমাত্র একটি পণ্য। কিন্তু এটি অন্যদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। এই রুপোর পদক একটি আলমারিতে ধুলো সংগ্রহের পরিবর্তে জীবন বাঁচাতে পারে। এজন্য আমি অসুস্থ শিশুকে সাহায্য করার জন্য পদকটি নিলাম করার সিদ্ধান্ত নিয়েছি।”

টোকিও অলিম্পিকে রুপোর পদক জেতার পর ২৫ বছর বয়সি মারিয়া তাঁর ইনস্টাগ্রামে জানিয়েছেন যে, তিনি মিলোসজেক নামে এক পোলিশ শিশুর জন্য অর্থ সংগ্রহ শুরু করেছেন। শিশুটির মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড হাসপাতালে হার্ট সার্জারি হবে। মারিয়া লিখেছেন, “মিলোসজেকের হার্টের একটি গুরুতর সমস্যা রয়েছে। তাঁর একটি অপারেশনের প্রয়োজন।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *