বিপক্ষ দল গতিশীল ফুটবল খেলবে, প্রস্তুত থাকতে হবে ভারতীয় মহিলা ফুটবল দলকে

Mysepik Webdesk: ভারতীয় মহিলা ফুটবল দলের প্রতিরক্ষা বিভাগের খেলোয়াড় ডালিমা চিব্বার। তিনি শুক্রবার থেকে শুরু হতে চলা ব্রাজিল, চিলি এবং ভেনেজুয়েলার বিরুদ্ধে চার দেশের টুর্নামেন্ট চলাকালীন প্রতিপক্ষ দলের গতিশীল ফুটবলের জন্য তাঁর সতীর্থদের প্রস্তুত থাকতে বলেছেন। দিল্লির এই খেলোয়াড়ের আমেরিকা অঞ্চলের দেশগুলির ফুটবল খেলার ধরন সম্পর্কে ধারণা রয়েছে। তিনি ২০১৯ থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত কানাডার হয়ে ম্যানিটোবা বাইসনসের প্রতিনিধিত্ব করেছেন।

আরও পড়ুন: আমরা নির্ভয়ে খেলব: ব্রাজিলের বিপক্ষে মাঠে নামার আগে বললেন ভারতীয় গোলরক্ষক অদিতি চৌহান

ডালিমা বলেন, ‘‘কানাডায় যখন খেলতাম, তখন দক্ষিণ আমেরিকার খেলোয়াড়দের সঙ্গে খেলার অভিজ্ঞতা ছিল। বিশ্বের এই অংশের খেলোয়াড়রা খুব দক্ষ। সেখানকার দলগুলি খুব গতিশীল ফুটবল খেলে। তাদের অনেক অভিজ্ঞ খেলোয়াড়ও রয়েছে। তবে আমরা আমাদের সেরাটা দেওয়ার জন্য মাঠে নামব। আমরা বড় কিছু করার প্রস্তুতি নিচ্ছি। আসন্ন এশিয়ান কাপে আমরা ভালো করতে পারলে বিশ্বকাপেও খেলার যোগ্যতা অর্জন করতে পারব। সে কারণেই আমাদের পুরো মনোযোগ তার দিকে।”

আরও পড়ুন: ধর্ষণের অভিযোগে বিদ্ধ মারাদোনা

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫৭তম স্থানে থাকা ভারতীয় দল ২৫ নভেম্বর র‌্যাঙ্কিংয়ে ৭ নম্বরে থাকা ব্রাজিলের মুখোমুখি হবে। তারা ২৮ নভেম্বর বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৩৭তম স্থানে থাকা চিলি এবং ১ ডিসেম্বর ভেনেজুয়েলার (বিশ্ব র‍্যাঙ্কিং ৫৬) মুখোমুখি হবে। মিডফিল্ডার ইন্দুমতি কাথারেসান বলেছেন, ‘‘শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে এই ম্যাচগুলি ভারতে আগামী বছরের এএফসি এশিয়ান কাপের জন্য ‘লঞ্চপ্যাড’ হিসাবে কাজ করতে পারে।”

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে দেওয়া এক বিবৃতিতে ইন্দুমতি বলেছেন, ‘‘অবশ্যই ব্রাজিল অনেক বড় দল। শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে খেলার অভিজ্ঞতা তাদের অনেক আছে। আমি নিশ্চিত যে, তারা শীর্ষ পর্যায়েই খেলবে। এই অভিজ্ঞতা নিয়ে এশিয়ান কাপে গেলে ভালো হবে।” ভারতীয় মহিলা দল ইতিমধ্যেই এই বছর তুরস্ক, সার্বিয়া, উজবেকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুইডেন— ছ’টি ভিন্ন দেশে খেলেছে। এই ধরনের ম্যাচ খেলার গুরুত্ব প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমি মনে করি এই আন্তর্জাতিক ম্যাচগুলো দলের পক্ষে খুবই সহায়ক। একে অপরের সঙ্গে খেলার পাশাপাশি এটি একে অপরকে বুঝতেও সহায়তা করে।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *