কৃষক আন্দোলন ‘বিরোধী ষড়যন্ত্রের অংশ’, গুজরাটে ভাষণে জানালেন মোদি

Mysepik Webdesk: এর আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য কৃষক আন্দোলনকে বিরোধকে ষড়যন্ত্র বলে দাবি করেছিলেন। এবার সেই একই সুরে সুর মেলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। গুজরাতের কচ্ছে কয়েকটি প্রকল্পের শিলান্যাস অনুষ্ঠানে ভাষণ রাখতে গিয়ে তিনি বলেন, গত ২০ দিন ধরে দিল্লি সীমান্তে চলতে থাকা কৃষক আন্দোলন আসলে ‘বড়সড় ষড়যন্ত্রের’ অংশ। আর একথা বলে কৃষকদের ভুল বোঝানোর জন্য রাজনৈতিক বিরোধীদের ফের একবার কাঠগড়ায় তুললেন।

আরও পড়ুন: ১ জানুয়ারি পর্যন্ত কুয়াশার জন্য বাতিল একাধিক ট্রেন, একঝলকে দেখে নিন তালিকা

Indian farmers block railway lines and roads to protest agricultural  reforms | Financial Times

অনুষ্ঠানে ভাষণ রাখতে গিয়ে তিনি বলেন, “বিরোধী আসনে বসে আজ যাঁরা কৃষকদের ভুল বোঝাচ্ছেন, তাঁরাই ক্ষমতায় থাকাকালীন এই সংস্কারগুলি সমর্থন করেছিলেন। অথচ আজ দেশ যখন সংস্কারের পথে এগোচ্ছে, তখন চাষিদের তাঁরা ভুল বুঝিয়ে বিভ্রান্ত করছেন।” তারপরেই তিনি বলেন, “চাষীদেরকে বোঝানো হচ্ছে, নতুন কৃষি আইন বলবৎ হলে তাদের জমি কেড়ে নেওয়া হবে। আচ্ছা, আপনারা যারা ডেয়ারি মালিকদের কাছে দুধ বিক্রি করেন, ডেয়ারি মালিকরা কী তাই বলে আপনাদের পোষ্য গবাদি পশুগুলি কেড়ে নিয়েছেন?”

আরও পড়ুন: আমন্ত্রণ উপেক্ষা করতে পারলেন না, ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

Bharat Bandh against Farm bills protest Farmers Punjab Haryana strike  September 25 | India News – India TV

পরক্ষনেই কৃষকদের উদ্দেশ্যে আশ্বাসবাণী শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। তিনি বলেন, “আপনাদের সংশয় দূর করার জন্য আমার সরকার ২৪ ঘণ্টা প্রস্তুত রয়েছে।” এদিকে যত দিন এগোচ্ছে, কৃষক আন্দোলন আরও দৃঢ হচ্ছে। পূর্বপরিকল্পনা অনুযায়ী বুধবার বিক্ষোভকারীদের একাংশ নয়ডা-দিল্লির মাঝে ছিল্লা সীমানা পুরোপুরি অবরোধ করবেন। অন্যদিকে উত্তরপ্রদেশের মুজফ্‌ফরনগরের একাধিক কৃষক-বিক্ষোভ সমর্থনের সিদ্ধান্ত হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর দিল্লিতে পৌঁছবে তারা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *