রমযান মাসে সৌদির তাইফ শহরের গোলাপি গল্প

Mysepik Webdesk: সৌদি আরবের এক শহরের নাম হল তাইফ। প্রতি বছর এই শহরে গোলাপ ফুলের এক মাঠে বসন্ত বিরাজ করে এই সময়। রাজ্যটিতে মরুভূমির প্রাকৃতিক দৃশ্যর সঙ্গে শোভা পায় প্রাণবন্ত গোলাপ। মিষ্টি গন্ধ ম-ম করে বাতাসে। আরও এক অজানা বিষয় হল, গোলাপগুলি প্রয়োজনীয় তেল তৈরির জন্য কাটা হয়, যা পরে মক্কায় অবস্থিত পবিত্র কাবা পরিষ্কার করতে ব্যবহার করা হয়।

আরও পড়ুন: করোনা রুখতে নিতে হতে পারে তৃতীয় ডোজও

রমযান শুরু হয়েছে। রমযান মাস শুরু হবার সঙ্গে সঙ্গে অনেক ধর্মপ্রাণ মুসলমান আরব যাত্রা শুরু করেছেন। আর অন্যদিকে, গোলাপের খামারের শ্রমিকরা হাজারে হাজারে ফুল বাছাই করে তেল এবং গোলাপ জল তৈরি করছেন। যা প্রসাধনী এবং খাবারের জন্য মূল্যবান বলে বিবেচিত হয়।

বছরের এই সময়টিতে মক্কায় আসা বহু তীর্থযাত্রীরাও এই মূল্যবান গোলাপ তেল সংগ্রহ করেন। কারণ বহু শতাব্দী ধরে ফুলের এই নিদর্শন ইসলামি শিল্পের এক অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: সৌদি আরবে শেখানো হচ্ছে রামায়ণ-মহাভারত

সৌদি আরবের মক্কা প্রদেশের সারাওয়াত পর্বতমালার ১৮৭৯ মিটার (৬১৩৫ ফুট) গড় উচ্চতাবিশিষ্ট এহেন তাইফ শহর। এই তাইফ শহরে ৮০০টিরও বেশি ফুলের খামার রয়েছে, যেখানে প্রতিবছর ৩০০ মিলিয়ন গোলাপ ফোটে। খামারগুলি জনসাধারণের জন্য খোলা থাকে। কারণ তাঁরা শ্রমিকদের গোলাপ বাছাইয়ের কৌশল দেখতে চান।

গোলাপগুলি বাছাইয়ের পর ঝুড়িতে নেওয়া হয়। এরপর ফুলগুলি সেদ্ধ ও পাতন করা হয়। পাতন হল কোনও তরল মিশ্রণ থেকে উপাদান পদার্থগুলোকে বিবিধ বাষ্পীভবন ও ঘনীভবন প্রক্রিয়ার মাধ্যমে আলাদা করা। আর হ্যাঁ, এই শহর আঙুর, ডালিম, মধু চাষের জন্যও বিখ্যাত। তবে এই রমযানের সময় তাইফ শহরের গোলাপ বিশেষ কদর পাচ্ছে।

ছবি: এএফপি

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *