Latest News

Popular Posts

দাম বাড়ছে কোভিশিল্ড-কোভ্যাকসিনের

দাম বাড়ছে কোভিশিল্ড-কোভ্যাকসিনের

Mysepik Webdesk: করোনা নিয়ন্ত্রণে দেশজুড়ে চলছে টিকাকরণ। এরই মাঝে টিকা সংস্থাগুলি জানাল, দাম বাড়তে চলেছে ভ্যাকসিনের। ভারত বায়োটেক ও সিরাম ইনস্টিটিউট, এই দু’টি সংস্থায় জানিয়েছে, তাদের ভ্যাকসিনের দাম বাড়ছে। এর ফলে কেন্দ্রীয় সরকারকে আগের চেয়ে বেশি দামে সংস্থাগুলির কাছ থেকে কিনতে হবে করোনার ভ্যাকসিন। এর ফলে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে অতিরিক্ত বেশি টাকা খরচ হবে ভ্যাকসিন কেনার জন্য।

আরও পড়ুন: পয়লা অক্টোবরের মধ্যেই নয়া শিক্ষাবর্ষ শুরু করার নির্দেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের

চুক্তি অনুযায়ী, এতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার কোভিশিল্ড ও কোভ্যাকসিন এই দু’ই ধরণের ভ্যাকসিন কিনেছে প্রতি ডোজ ১৫০ টাকা করে। কিন্তু চাহিদা উত্তরোত্তর বাড়তে থাকায় সংস্থাগুলিকে আরও বেশি বেশি পরিমানে ভ্যাকসিন উৎপাদনের ওপর জোর দিতে হয়েছে। উৎপাদন বাড়ানোর জন্য বাড়তি কর্মীও নিয়োগ করতে হয়েছে। সেক্ষেত্রে সংস্থাগুলির দাবি, এর ফলে ভ্যাকসিন আর পূর্বনির্ধারিত দামে কেন্দ্রকে সরবরাহ করা সম্ভব নয়।

আরও পড়ুন: দেশদ্রোহ আইন কেন বাতিল করা হচ্ছে না? কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

বর্তমানে সিরাম ইনস্টিটিউট ১৫০ টাকা প্রতি ডোজের পরিবর্তে ২১৫ টাকায় প্রতিডোজ কোভিশিল্ড ভ্যাকসিন বিক্রি করছে কেন্দ্রকে। অন্যদিকে ভারত বায়োটেক কোভ্যাকসিনের জন্য ডোজ প্রতি ২২৫ টাকা নিচ্ছে কেন্দ্রের কাছ থেকে। বর্ধিত এই দামেও অবশ্য সন্তুষ্ট নয় ভ্যাকসিন নির্মাণকারী সংস্থাগুলি। তাদের দাবি, এই বর্ধিত দাম অন্তত ২৫০ টাকা হওয়া উচিত ছিল।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *